৫০ লাখ পরিবারকে ১০ টাকা কেজি চাল বিক্রি আগামীকাল শুরু

643

ঢাকা, ৩১ আগস্ট ২০১৮ (বাসস) : আগামীকাল ১ সেপ্টেম্বর থেকে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ৫০ লাখ পরিবারের মাঝে ১০ টাকা কেজি চাল বিক্রি শুরু হচ্ছে।
খাদ্যমন্ত্রী মো. কামরুল ইসলাম বাসসকে বলেন, প্রতি মাসে পরিবার প্রতি ৩০ কেজি করে মোট ৫০ লাখ পরিবারকে এ কর্মসূচির আওতায় চাল দেয়া হবে। এতে করে পরিবার প্রতি ৫ জন হিসেবে প্রায় আড়াই কোটি মানুষ বছরে ৫ মাস এই সুবিধা পাচ্ছেন।
খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় নিরন্ন মানুষের জন্য ২০১৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কর্মসূচি উদ্বোধন করেন। নীতিমালা অনুযায়ী প্রতি বছর মার্চ ও এপ্রিল এবং সেপ্টেম্বর-অক্টোবর ও নভেম্বর এই ৫ মাস ৫০ লাখ হতদরিদ্র পরিবারকে ১০ টাকা কেজি চাল বিক্রি করা হয়।
বর্তমানে দেশে ২৮ আগস্ট পর্যন্ত ১৫.৮৪ লাখ মেট্টিক টন খাদ্য শষ্য মজুদ রয়েছে। এর মধ্যে চাল ১৩.৩৪ লাখ মেট্টিক টন ও গম ২.৫০ লাখ মেট্টিক টন। সেপ্টেম্বর, অক্টোবর ও নবেম্বর এই তিন মাসে প্রায় সাড়ে ৪ লাখ মেট্রিক টন চাল ১০ টাকা কেজি ধরে বিক্রি করা হবে।
কামরুল ইসলাম বলেন, ইতিমধ্যে চাল বিক্রির জন্য উপকার ভোগীর ৫০ লাখ কার্ড প্রদান করা হয়েছে। কার্ডধারী ব্যক্তিদের মধ্যে প্রতি মাসে ৩০ কেজি করে চাল বিক্রি করা হবে। দেশের ৬৪ জেলার ৫০ লাখ দরিদ্র মানুষ বছরে পাঁচ মাসের জন্য এ কর্মসূচির সুফল পেয়ে আসছেন।
খাদ্যমন্ত্রী বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে একটি কমিটি রয়েছে। কমিটিতে জনপ্রতিনিধিরাও রয়েছেন। তাঁরাই হতদরিদ্র পরিবারের সংখ্যা ঠিক করে তাদের কার্ড প্রদান করেছে। কার্ডধারীরা নীতিমালা অনুযায়ী চাল পেয়ে থাকেন।