সেল্টা ভিগোর সাথে পয়েন্ট হারালো বার্সেলোনা

328

মাদ্রিদ, ১৮ এপ্রিল ২০১৮ (বাসস) : মূল একাদশে ছিলেন না লিওনেল মেসি, ৭১ মিনিটে সার্জিও রবার্তোর লাল কার্ড- এসবই কাল বার্সেলোনাকে মৌসুমের প্রথম পরাজয়ের হাত থেকে কোনরকমে রক্ষা করেছে। ১০ জনের বার্সেলোনার সাথে শেষ পর্যন্ত ২-২ গোলের ড্র নিয়েই মাঠ ছেড়েছে স্বাগতিক সেল্টা ভিগো। যদিও এই ড্রয়ে ম্যাচ বাঁচানোর সাথে সাথে লীগে টানা ৪০ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড বৃদ্ধি করলো কাতালান জায়ান্টরা।
স্তাদে বালাডোসে ম্যাচের ঘন্টাখানেক পরে ফিলিপ কুতিনহোর জায়গায় খেলতে নামেন মেসি। চার মিনিট পরে সফরকারীদের পক্ষে পাকো আলকাসার দ্বিতীয় গোল করলে ২-১ ব্যবধানে এগিয়ে যায় বার্সেলোনা। কিন্তু রবার্তোর দলত্যাগে উজ্জীবিত সেল্টাকে ৮২ মিনিটে সমতায় ফেরান লিভারপুলের সাবেক স্ট্রাইকার ইয়াগো আসপাস। ম্যাচের শেষের দিকের মার্ক-আন্দ্রে টার স্টেগানকে একা পেয়েও সেল্টাকে জয় উপহার দিতে ব্যর্থ হন বদলী খেলোয়াড় লুকাস বোয়ে। ম্যাচ শেষে সেল্টা ভিগো কোচ হুয়ান কার্লোন উনজু বলেছেন, ‘আমি মনে করি আজ আমাদের জয়টা প্রাপ্য ছিল।’
এর আগে ওসমানে ডেম্বেলের দুর্দান্ত স্ট্রাইকে ৩৬ মিনিটে এগিয়ে গিয়েছিল বার্সা। কিন্তু জনি কাস্ত্রোর গোলে প্রথমার্ধেই সমতা ফেরায় স্বাগতিকরা। এই ড্রয়ে দ্বিতীয় স্থানে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদের থেকে ১২ পয়েন্ট এগিয়ে শীর্ষস্থান ধরে রাখলো বার্সেলোনা। বৃহস্পতিবার রিয়াল সোসিয়েদাদকে এ্যাথলেটিকো হারাতে পারলে এই ব্যবধান ৯’এ নেমে আসবে। বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে বলেছেন, একটি পয়েন্ট মেনে নেবার মানসিকতা থাকতে হবে। কিন্তু আমাদের লক্ষ্য ছিল জয়। আমরা যখন সার্জিকে হারাই তখন পরিস্থিতি বেশ কঠিন হয়ে পড়ে। কিন্তু একটি পয়েন্টও এখন গুরুত্বপূর্ণ। আমাদের এখন আর মাত্র দুটি জয় প্রয়োজন। আর সেজন্য আমাদের লড়াই করতে হবে।’
শনিবার সেভিয়ার বিপক্ষে কোপা ডেল রে’র ফাইনালে মুখোমুখি হবে বার্সেলোনা। সে কারনেই ভালভার্দে তার মূল একাদশে বেশ কয়েকটি পরিবর্তন করেছিলেন। মেসি, লুইস সুয়ারেজ, জেরার্ড পিকে, স্যামুয়েল উমতিতি, সার্জিও বাসকোয়েট ও ইভান রাকিটিচ ছিলেন মূল একাদশের বাইরে। ভালভার্দে বলেছেন, বেশ কয়েকটি ম্যাচ খেলার পরে খেলোয়াড়রা এখন অনেকটাই পরিশ্রান্ত। সে কারনেই আমি এই সিদ্ধান্ত নিয়েছি। দেখা যাক শনিবার সমর্থকদের বাড়তি কিছু উপহার দিতে পারি কিনা।
কাল মূল একাদশে যারা ছিলেন তাদের মধ্যে অন্যতম ছিলেন টার স্টেগান, ফিলিপ কুতিনহো ও ডেম্বেলে। ৩৬ মিনিটে কোচের আস্থার প্রতিদান দিয়েছেন ডেম্বেলে। পাকো আলকাসারের পাস থেকে ডেম্বেলের হাফ-ভলি ধরার সাধ্য ছিলনা সেল্টার গোলরক্ষক সার্জিও আলভারাজের। যদিও ৯ মিনিটের মধ্যেই সমতায় ফিরে সেল্টা। ম্যাক্সিমিলিয়ানো গোমেজের ক্রস থেকে কাস্ত্রো স্বাগতিকদের সমতায় ফেরান। ৬০ মিনিটে কুতিনহোর স্থানে খেলতে নামেন মেসি। আর তাতেই উজ্জীবিত বার্সা ৬৪ মিনিটে আবারো এগিয়ে যায়। ডেম্বেলের ডান দিক থেকে একটি শট আলভারেজ আটকাতে ব্যর্থ হন। পলিনহোর সহায়তায় শেষ মুহূর্তে আলকাসারের স্পর্শে বল জালে জড়ালে আবারো এগিয়ে যায় বার্সা। গোমেজের স্থানে ৬০ মিনিটে মেসির সাথে মাঠে নেমেছিলেন রবার্তো। কিন্তু মাত্র ১১ মিনিট পরে আসপাসকে বাজেভাবে ট্যাকেলের অপরাধে লাল কার্ড দেখে তাকে মাঠের বাইরে চলে যেতে হয়েছে। এই ফাউল থেকে প্রাপ্ত ফ্রি-কিক কাজে লাগাতে পারেননি আসপাস। কিন্তু ম্যাচ শেষের আট মিনিট আগে আর ভুল করেননি আসপাস। এমরে মোরের ক্রস থেকে আসপাস দারুন দক্ষতায় সেল্টাকে ম্যাচে ফেরান।