বাসস ক্রীড়া-৯ : সিরি এ : কাল সানসিরোতে রোমার মোকাবেলা করবে এসি মিলান

239

বাসস ক্রীড়া-৯
ফুটবল-সিরি এ- প্রিভিউ
সিরি এ : কাল সানসিরোতে রোমার মোকাবেলা করবে এসি মিলান
মিলান, ৩০ আগস্ট ২০১৮ (বাসস/এএফপি) : গত সপ্তাহে মৌসুমের প্রথম ম্যাচে নেপোলির কাছে পরাজিত হবার পর আগামীকাল শুক্রবার সানসিরোতে দ্বিতীয় ম্যাচে রোমার মোকাবেলা করতে যাচ্ছে জেনারো গাত্তুসোর এসি মিলান।
এদিকে গত সোমবার স্তাদিও অলিম্পিয়াকোতে অনুষ্ঠিত নিজেদের প্রথম ম্যাচে আটলান্টার সঙ্গে ড্র করে পয়েন্ট খোয়ানোর কারনে কিছুটা ব্যাকফুটে চলে গেছে রোমাও। তারাও শিরোপা জয়ের লড়াইয়ে টিকে থাকার জন্য জোর চেস্টা করবে জয় পাবার।
দুটি দলের মালিকানাই এখন যুক্তরাষ্ট্রের কাছে। এসি মিলানের মালিকানা কিনে নিয়েছে কোটিপতি পল সিঙ্গারের প্রতিষ্ঠান এলিয়ট ম্যানেজমেন্ট। আর রোমার নিয়ন্ত্রন মার্কিন ব্যবসায়ী জেমস প্যালোত্তার হাতে। জুভেন্টাস ও নেপোলির সঙ্গে শিরোপার জয়ের লড়াইয়ে পাল্লা দিয়ে টিকে থাকার জন্য দুই দলেরই প্রয়োজন পুরো তিন পয়েন্ট।
এদিকে জেনোয়ার বিপক্ষে সুচনা ম্যাচটি পরিত্যক্ত হবার কারণে মিলান তাদের প্রথম লীগ ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করেছে লীগের বর্তমান রানারআপ নেপোলির বিপক্ষে। ২ গোলের লীড পাবার পরও তারা ম্যাচটি হেরেছে ৩-২ গোলের ব্যবধানে। মিলানের সাবেক কোচ কার্লো আনচেলোত্তির দলের কাছে প্রথম ম্যাচের পরাজয়টি গাত্তুসোর জন্য বড় বিপর্যয়। তার মতে রোমা তাদেরকে আরেকটি কঠিন পরীক্ষার মুখে ফেলেছে।
গাত্তুসো বলেন,‘ রোমার জন্য আমাদেরকে ভাল প্রস্তুতি নিতে হবে। কারণ তারা খুবই কঠিন দল। নেপোলির বিপক্ষে ম্যাচের ইতিবাচক বিষয়গুলো আমাদেরকে পুনরাবৃত্তি ঘটাতে হবে। সব দল সেখানে আমাদের মত খেলতে পারেনা। সেই সঙ্গে আমাদেরকে অবশ্যই ওই ম্যাচের ভুলগুলো চিহ্নিত করে সুধরাতে হবে।’
এদিকে আটলান্টার বিপক্ষে ম্যাচের প্রথমার্ধে গোল খরায় থাকায় ক্ষুব্ধ হয়ে দেয়ালে ঘুষি মেরে নিজের বাঁ হাতের হাঁড় ভেঙ্গে ফেলেছেন রোমার কোচ ইসেবিও ডি ফ্রান্সেসকো। এঘটনার পর তার অস্ত্রোপাচারের প্রয়োজন পড়ে।
নতুন চেহারার এসি মিলানের ম্যাচকে ঘিরে তাদের সমর্থকদের মধ্যে বিরাজ করছে দারুন উচ্চাশা। মৌসুমের প্রথম ম্যাচ দেখার জন্য মুখিয়ে আছেন মিলান সমর্থকরা। এ জন্য সানসিরোর ৬০ হাজার দর্শক ধারন ক্ষমতা সম্পন্ন স্টেডিয়াম পরিপুর্ন হয়ে যাবে বলে ধারনা করা হচ্ছে।
একদিন পর অর্থাৎ শনিবার শীর্ষ এই লীগে উন্নীত হওয়া পরমার মোকাবেলা করবে বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাস। ওই ম্যাচে নতুন ক্লাবের হয়ে প্রথম গোলের দেখা পেতে চান রিয়াল মাদ্রিদ থেকে যোগ দেয়া পর্তুগাল সুপার স্টার ক্রিস্টিয়ানো রোনালদো। সেই লক্ষ্যে নিজ দেশের হয়ে পরবর্তী দুটি আন্তর্জাতিক ম্যাচ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তিনি।
ব্যাংক দূর্ণীতির কারণে সিরি ডি লীগে অবনমিত হয়ে যাওয়া দুই বারের উয়েফা কাপ চ্যাম্পিয়ন পরমা তিন স্তর পার হয়ে ফের ইতালীর শীর্ষ লীগে ফিরে এসেছে। নিজেদের প্রথম দুই ম্যাচ থেকে এখনো পর্যন্ত এক পয়েন্ট সংগ্রহ করেছে পরমা।
সুচনা ম্যাচে সাসুলোর কাছে হেরে যাবার পর নিজেদের ২য় লীগ ম্যাচে তুরিনোর সঙ্গে ড্র করা ইন্টার মিলান শনিবার বোলোনিয়া সফরে যাবে জয়ের লক্ষ্য নিয়ে। রোমা থেকে মিলানে যোগ দেবার পর ইনজুরির কবলে পড়া মিডফিল্ডার রাজা নাঙ্গুলানের এ দিন প্রথম মাঠে নামার সম্ভাবনা রয়েছে। শনিবার সাম্পদোরিয়া সফর করবে আনচেলত্তির অধীনস্থ শিরোপা প্রত্যাশী নেপোলি। একই রাতে এসপিএএলের মোকাবেলা করবে তুরিনো।
বাসস/এএফপি/এমএইচসি/১৯০০/স্বব