বাসস দেশ-১৭ : রেলের সক্ষমতা বৃদ্ধি করে মানসম্মত সেবা নিশ্চিত করার তাগিদ

164

বাসস দেশ-১৭
কমিটি-অনুমিত হিসাব
রেলের সক্ষমতা বৃদ্ধি করে মানসম্মত সেবা নিশ্চিত করার তাগিদ
ঢাকা, ৩০ আগস্ট ২০১৮ (বাসস) : জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভায় রেলের সক্ষমতা বৃদ্ধি, প্রয়োজনীয় জনবল পদায়ন, সেবার মান উন্নয়ন এবং চলমান সব প্রকল্পের কাজ যথাসময়ে সম্পন্ন করার তাগিদ দেয়া হয়েছে।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি নূর-ই-আলম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ ব্যপারে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
কমিটির সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইন, এ বি তাজুল ইসলাম, এবং শেখ ফজলে নূর তাপস সভায় অংশগ্রহণ করেন।
সভায় প্রবাসী কলাণ ও বৈদেশিক কর্মসংস্থান ও রেলপথ মন্ত্রণালয় এবং রাজউকের পূর্বাচল প্রকল্প থেকে পাঠানো প্রতিবেদনের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় রেলের বিভিন্ন কাজের ঠিকাদারি দেয়ার পূর্বে সংশ্লিষ্ট ঠিকাদারের সরকারী অন্যান্য প্রতিষ্ঠানে চলমান কাজ ও কাজের মূল্য, প্রতিষ্ঠানের আর্থিক অবস্থা এবং টেকনিক্যাল বিষয়টি দেখার জন্য রেলপথ মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়।
সভায় প্রবাসী কলাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন জেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন প্রকল্পের কাজ নির্ধারিত সময়ে সম্পন্ন করার বিষয়ে মন্ত্রণালয়কে মনিটরিং ব্যবস্থা আরো জোরদার করার সুপারিশ করা হয় ।
সভায় রাজউকের পূর্বাচল প্রকল্পের মাষ্টার প্লান কতবার সংশোধন করা হয়েছে এর অনুমোদিত কপি এবং মাষ্টার প্লানের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাদেরকে কমিটির পরবর্তী বৈঠকে উপস্থিত খাকতে বলা হয়।
পূর্বাচল প্রকল্পের বিদ্যুৎ, পানি, সুয়ারেজ ব্যবস্থার অগ্রগতি,মাষ্টারপ্লান পরিবর্তন ও সময় বৃদ্ধি কেন হয়েছে তার ব্যাখ্যা, প্রতিষ্ঠানিক প্লটের বর্তমান অবস্থা এবং অবৈধ স্থাপনা উচ্ছেদের বিষয়ে কমিটির পরবর্তী বৈঠকে একটি প্রতিবেদন প্রদানের বিষয়ে কমিটি সুপারিশ করে ।
প্রবাসী কলাণ ও বৈদেশিক কর্মসংস্থান, রেলপথ, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালেয়র সচিব, রাজউকের চেয়ারম্যান,আইএমইডি, রেল ও বিএমইটির মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৮৪৭/-এবিএইচ