উচ্চ শিক্ষার জন্য পাঁচ বছরে ৮৫ হাজারের অধিক বাংলাদেশী শিক্ষার্থী মালয়েশিয়ায় ভর্তি হয়েছে

49
image_printPrint

ঢাকা, ১৭ এপ্রিল, ২০১৮ (বাসস) : গত পাঁচ বছরে ৮৫ হাজারের অধিক বাংলাদেশী শিক্ষার্থী মালয়েশিয়ায় উচ্চশিক্ষার জন্য ভর্তি হয়েছে।
আজ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)’র চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের সঙ্গে মালয়েশিয়ার ১১ সদস্যের এক প্রতিনিধি দল সাক্ষাৎকালে এই তথ্য জানান।
এডুকেশন মালয়েশিয়া গ্লোবাল সার্ভিসেস (ইএমজিএস) ও ইমিগ্রেশন ডিপার্টমেন্টের ১১ সদস্যের একটি প্রতিনিধি দল আজ ইউজিসিতে অধ্যাপক মান্নানের সঙ্গে সাক্ষাৎ করেন।
প্রতিনিধি দলের নেতৃত্ব দেন হাজি মোহাম্মদ জাকি বিন জাকারিয়া, ডেপুটি চিফ এক্সিকিউটিভ অফিসার, ইএমজিএস ও সিনিয়র ডিরেক্টর, ইন্টারন্যাশনাল স্টুডেন্ট ম্যানেজমেন্ট সার্ভিসেস (আইএসএমএস), মালয়েশিয়া।
প্রফেসর আবদুল মান্নান প্রতিনিধি দলকে স্বাগত জানান এবং বলেন স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের সঙ্গে মালয়েশিয়ার নিবিড় সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।
তিনি প্রতিনিধি দলকে বাংলাদেশের উচ্চশিক্ষা ক্ষেত্রে এবং বিশ^বিদ্যালয় পর্যায়ে উচ্চশিক্ষার গুণগতমান নিশ্চিতকল্পে ইউজিসি কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে অবহিত করেন।
হাজি মোহাম্মদ জাকারিয়া মালয়েশিয়ার বিশ^বিদ্যালয়সমূহে বাংলাদেশ থেকে গুণগতমানসম্পন্ন শিক্ষার্থী ভর্তির ওপর গুরুত্বারোপ করেন। তিনি আরও বলেন, বাংলাদেশসহ বিদেশি শিক্ষার্থীদের জন্য মালয়েশিয়া গুণগতমানসম্পন্ন শিক্ষা নিশ্চিতকল্পে কাজ করছে। ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত ৮৫ হাজারের অধিক বাংলাদেশি শিক্ষার্থী মালয়েশিয়ার উচ্চশিক্ষার জন্য ভর্তি হয়েছে।
প্রতিনিধি দল ইউজিসি’র সঙ্গে নিবিড়ভাবে কাজ করতে এবং ভবিষ্যতে একটি সমঝোত স্মারক স্বাক্ষর করতে আগ্রহ প্রকাশ করে।