‘গুপ্তহত্যা প্রচেষ্টায়’ মালদ্বীপের স্পিকার নাশিদ আহত

246

মালে (মালদ্বীপ), ৭ মে, ২০২১ (বাসস ডেস্ক) : মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান পার্লামেন্ট স্পিকার মোহামাদ নাশীদ বৃহস্পতিবার এক বোমা বিস্ফোরণের ঘটনায় আহত হয়েছেন। কর্মকর্তা ও স্থানীয় বাসিন্দারা একথা জানিয়েছেন। খবর এএফপি’র।
কর্মকর্তারা জানান, ৫৩ বছর বয়সী গণতন্ত্রপন্থী এ নেতা ঘনবসতিপূর্ণ রাজধানীতে তার গাড়িতে করে যাওয়ার সময় মটর সাইকেলে রাখা একটি বোমার বিস্ফোরণ ঘটানো হয়।
মালদ্বীপের সরকারি এক কর্মকর্তা টেলিফোনে এএফপি’কে বলেন, ‘নাশীদ গুপ্তহত্যা প্রচেষ্টার হাত থেকে অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন। তিনি এ বোমা বিস্ফোরণের ঘটনায় আহত হলেও তার অবস্থা স্থিতিশীল রয়েছে।’
সশস্ত্র পুলিশ ইউনিট ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা হামলার স্থল ঘিরে রেখেছে।
খবরে বলা হয়, ৩ লাখ ৩০ হাজার সুন্নি মুসলিম অধ্যুষিত ভারত মহাসাগরীয় অঞ্চলের এ দেশ তাদের নিয়মিত রাজনৈতিক টালমাটাল অবস্থার এবং বিলাসবহুল অবকাশযাপন কেন্দ্রের জন্য বিশেষভাবে পরিচিত।
নাশীদের আহত হওয়ার খবর পুলিশ নিশ্চিত করলেও তারা সে ব্যাপারে বিস্তারিত আর কিছু জানায়নি। তারা জানায়, মালের এডিকে হাসপাতালে তাকে চিকিৎসা দেয়া হচ্ছে।
কর্মকর্তারা জানান, এ হামলার ঘটনার পর জরুরি বৈঠকের জন্য মালদ্বীপের পার্লামেন্ট অধিবেশন ডাকা হয়েছে।
দেশটিতে ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাসের লাগাম টেনে ধরতে বিভিন্ন পদক্ষেপের অংশ হিসেবে সান্ধ্যকালীন কারফিউ কার্যকর হতে যাওয়ার সামান্য আগে এ বিস্ফোরণ ঘটানো হয়।
পরিবারের এক সদস্য জানান, নাশীদ তার শরীরের বিভিন্ন স্থানে আঘাত পেয়েছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যাক্তি এএফপি’কে বলেন, নাশীদ মারাত্মকভাবে আহত হলেও সচেতন রয়েছেন এবং তিনি চিকিৎসকদের সাথে কথা বলছেন। তার এক দেহরক্ষীকেও হাসপাতালে ভর্তি করা হয়েছে।
মালের বাসিন্দারা জানান, তারা রাজধানীতে বিস্ফোরণের শব্দ শুনেছেন।
নাশিদ ২০১৯ সালের নির্বাচনের পর দেশটির দ্বিতীয় সর্বোচ্চ স্পিকার পদে নির্বাচিত হন।
এক টুইট বার্তায় পররাষ্ট্র মন্ত্রী আবদুল্লাহ শহীদ এই হামলার তীব্র নিন্দা জানান।
এদিকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শংকর ‘নাশিদের ওপর এই কাপুরোষোচিত হামলার গভীর উদ্বেগ প্রকাশ করেন।’
এক টুইট বার্তায় জয়শংকর বলেছেন,‘ আমি তাঁর আশু আরোগ্য কামনা করছি। তবে তাঁর ভয়ের কোন কারন নেই।’