বাসস দেশ-৩২ : অপরাধ দমনে সিলেটে সিআরটি’র যাত্রা শুরু

বাসস দেশ-৩২
সিআরটি- যাত্রা-শুরু
অপরাধ দমনে সিলেটে সিআরটি’র যাত্রা শুরু
সিলেট, ২৯ আগস্ট, ২০১৮ (বাসস) : অপরাধ দমনে সিলেট মহানগর পুলিশের বিশেষায়িত শাখা ক্রাইসিস রেসপন্স টিমের (সিআরটি) কার্যক্রম শুরু হয়েছে।
বুধবার সিলেট পুলিশ লাইন্সের শামসুল হক মিলনায়তনে ২৪ সদস্যের এই ইউনিটের কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।
সকালে পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা ও গণমাধ্যম কর্মীদের উপস্থিতিতে সিআরটি সদস্যরা নিজেদের কৌশল ও কার্যক্রমের প্রদর্শনী মহড়ায় অংশ নেন।
সম্প্রতি জর্ডান ও সিলেটে বিশেষ প্রশিক্ষণ শেষে সিআরটি, সিলেট ইউনিটের চৌকস সদস্যরা তাদের মহড়ায় তুলে ধরেন কিভাবে জঙ্গি নির্মূলে কাজ করবেন, মাদক চোরাচালানিদের ধরবেন।
সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) ভারপ্রাপ্ত কমিশনার পরিতোষ ঘোষ, অতিরিক্ত উপ কমিশনার ফয়সল মাহমুদ, অতিরিক্ত উপ-কমিশনার শাহরিয়ার আল মামুন, সিআরটি’র দুই প্রশিক্ষকসহ এসএমপির ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।
সিলেট মহানগর পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার পরিতোষ ঘোষ বলেন, সোয়াতের আদলেই বিশেষায়িত এ টিম গড়ে তোলা হয়েছে। এই টিমের কাজ হলো জঙ্গি, মাদক, সন্ত্রাস, চোরাচালান প্রতিরোধ করা। মোস্ট ওয়ান্টেড আসামি গ্রেফতারেও এ টিম কাজ করবে।
তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সোয়াতের প্রশিক্ষকরা আমাদের টিমকে জর্ডানে প্রশিক্ষণ দিয়েছেন। বর্তমানে সিলেটেও যুক্তরাষ্ট্রের কয়েকজন প্রশিক্ষক অবস্থান করে প্রশিক্ষণ দিয়ে যাচ্ছেন।
সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (সদর) শাহরিয়ার আল-মামুন সিআরটি, সিলেটের নেতৃত্ব দিচ্ছেন। টিম লিডার হিসেবে রয়েছেন সহকারী পুলিশ কমিশনার (এসি) আহমেদ পিয়ার ও মুনাদির ইসলাম চৌধুরী। বিশেষায়িত এই টিমে রয়েছেন ২জন পুলিশ পরিদর্শক, ৬ জন উপ-পরিদর্শক, ২ জন সহকারী উপ-পরিদর্শক, ২ জন নায়েক ও ৯ জন কনস্টেবল।
সিলেট মহানগর পুলিশের ২৪ সদস্যের একটি টিমকে বিশেষ প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে গত ২৪ জুন জর্ডানে প্রেরণ করা হয়। জর্ডান পুলিশ ট্রেনিং কলেজে ২৬ জুলাই পর্যন্ত প্রশিক্ষণ নেন তারা। বিশেষায়িত টিম সোয়াতের ৮ জন প্রশিক্ষক এই টিমকে প্রশিক্ষণ প্রদান করেন।
জর্ডানে প্রশিক্ষণ গ্রহণ শেষে দেশে ফেরার পর গত ৩০ জুলাই থেকে সিলেটে পুনরায় এই টিমের প্রশিক্ষণ শুরু হয়। প্রশিক্ষণ চলবে আগামীকাল বৃহস্পতিবার পর্যন্ত। যুক্তরাষ্ট্র সোয়াতের ২ প্রশিক্ষক সিলেটে অবস্থান করে ২৪ সদস্যের এই টিমকে প্রশিক্ষণ দিয়েছেন। সিলেট জেলা পুলিশ লাইন্সে প্রতিদিন প্রশিক্ষণের পাশাপাশি আখালিয়া বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর ফায়ারিং রেঞ্জে প্রশিক্ষণ নিচ্ছেন তারা।
সিআরটি ইতোমধ্যে চলতি মাসের ১১ তারিখে অনুষ্ঠিত সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনের স্থগিত হওয়া দুই ভোট কেন্দ্রে পুন:নির্বাচনের দিন দায়িত্ব পালন করেছে। নগরের শাহজালাল উপশহরের এফ ব্লকে এসএমপির নতুন এই দপ্তরের কার্যালয় ঠিক করা হয়েছে।
বাসস/সংবাদদাতা/এমএমবি/২১০০/এএএ