শরীয়তপুরের নদী ভাঙ্গন রোধে পদক্ষেপ নেয়ার সুপারিশ সংসদীয় কমিটির

149

ঢাকা, ২৯ আগস্ট, ২০১৮ (বাসস) : শরীয়তপুর জেলার নদী ভাঙ্গন রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সুপারিশ করেছে জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটি।
কমিটির সভাপতি শওকত আলীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত এক বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সদস্য মো. আব্দুল ওদুদ এবং আবদুর রউফ বৈঠকে অংশগ্রহণ করেন।
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের সার্বিক কর্মকান্ড, শরীয়তপুর জেলা সংশ্লিষ্ট পানি উন্নয়ন বোর্ডের মাঠ, সার্কেল এবং জোনের উর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে জেলার পানি ব্যবস্থাপনা, নদী ভাঙ্গন রোধসহ চলমান ও ভবিষ্যৎ কর্মকান্ড ও পরিকল্পনা সম্পর্কিত বিষয়ের ওপর বৈঠকে বিস্তারিত আলোচনা হয়।
বৈঠকে উল্লেখ করা হয়, শরীয়তপুর জেলায় সবগুলো নদীতেই ভাঙ্গন বিদ্যমান। তবে পদ্মা নদীর ভাঙ্গনে নড়িয়া ও জাজিরা উপজেলায় প্রায় ১৫ কিলোমিটার এবং মেঘনা নদীর ভাঙ্গনে গোসাইরহাট উপজেলায় প্রায় ১০ কিলোমিটার এলাকায় প্রকট ভাঙ্গন দেখা দিয়েছে। এছাড়া পদ্মা নদীর শাখা নদী ভাঙ্গনে গোসাইরহাট উপজেলার জালালপুর বাজার ও কুটুব্যাপারিকান্দি এলাকায় এবং কীর্তিনাশা নদীর বিভিন্ন স্থানে ভাঙ্গন রয়েছে।
পদ্মা নদীর ভাঙ্গনে ২০১৬ সালের বর্ষা মৌসুমে নড়িয়া ও জাজিরা উপজেলায় ১৫টি গ্রাম সম্পূর্ণভাবে, ১০টি গ্রাম আংশিকভাবে, ৮টি প্রাথমিক বিদ্যালয়, ২টি উচ্চ বিদ্যালয়, ১টি মাদ্রাসা, ১০টি মসজিদ, হাট-বাজার, রাস্তাঘাট, ফসলি জমি, অন্যান্য ধর্মীয় উপাসনালয়সহ বিভিন্ন সরকারি-বেসরকারি স্থাপনা নদীতে বিলীন হয়ে গেছে। ফলে প্রায় ৪ হাজার পরিবার ঘর-বাড়ী হারিয়ে গৃহহীন হয়ে পড়েছে।
বৈঠকে উল্লেখ করা হয়, পানি উন্নয়ন বোর্ডের কর্মকান্ডে স্বচ্ছতা ও জবাবদিহিতা আনতে প্রতিটি কাজের সাইটে প্রকল্পের নাম, কাজের নাম, প্রাক্কলিত ব্যয়, চুক্তিমূল্য, কাজ শুরু ও সমাপ্তির তারিখ, ঠিকাদারের নাম, ঠিকানা, মোবাইল ফোন নম্বর, সংশ্লিষ্ট নির্বাহী প্রকৌশলী ও শাখা কর্মকর্তার নাম ও মোবাইল ফোন নম্বর সম্বলিত সাইন বোর্ড দৃশ্যমান স্থানে স্থাপন করা হচ্ছে। সদর দপ্তরসহ মাঠ দপ্তরসমূহে নিয়মিতভাবে গণশুনানির আয়োজনের মাধ্যমে কমিউনিটি মনিটরিং নিশ্চিত করা হয়েছে।
এছাড়াও কমিটি অর্থমন্ত্রীর কাছে পানিসম্পদ মন্ত্রণালয়ের অনুকূলে অর্থ বরাদ্দ বাড়াতে প্রস্তাব পাঠানোরও সিদ্ধান্ত নেয়।
পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, পান্নি উন্নয়ন বোর্ডের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

image_printPrint