করোনায় মারা গেছেন ৬৫ ও নতুন আক্রান্ত ১,৭৩৯ জন

351

ঢাকা, ৩ মে, ২০২১ (বাসস) : দেশে করোনাভাইরাস শনাক্তের ৪২২তম দিনে ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ৬৫ জন। একই সময়ে নতুন করে এ রোগে আক্রন্ত হয়েছেন ১ হাজার ৭৩৯ এবং সুস্থ হয়েছেন ৩ হাজার ৮৩৪ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ৪২ ও নারী ২৩ জন।
গতকালের চেয়ে আজ ৪ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল ৬৯ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১১ হাজার ৭৩৯ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫২ শতাংশ। গতকালও মৃত্যুর একই হার বিদ্যমান ছিল।
গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, শূন্য থেকে ১০ বছর বয়সী ১ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ২ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৩ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৮ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৫ জন এবং ষাটোর্ধ বয়সী ৩৬ জন রয়েছেন। এরমধ্যে ঢাকা বিভাগে ৩২ জন, চট্টগ্রাম বিভাগে ১৭ জন, রাজশাহী, বরিশাল ও রংপুর বিভাগে ২ জন করে, খুলনা বিভাগে ৪ জন এবং সিলেট বিভাগে ৬ জন রয়েছেন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ৪৫, বেসরকারি হাসপাতালে ১৫ এবং বাসায় ৫ জন মৃত্যুবরণ করেছেন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৯ হাজার ৪৩১ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৭৩৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ১৪ হাজার ১৫৮ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৩৫৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৮ দশমিক ৯৫ শতাংশ। আগের দিন এই হার ছিল ৯ দশমিক ৬০ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৬৫ শতাংশ কম।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৫ লাখ ১৮ হাজার ৪১০ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ৬৩ হাজার ৬৮২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪০ লাখ ৬৮ হাজার ২৬৫টি হয়েছে সরকারি এবং ১৪ লাখ ৫০ হাজার ১৪৫টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৮৪ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৩ দশমিক ৮৬ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৩ হাজার ৮৩৪ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ২ হাজার ৬৫৭ জন। গতকালে চেয়ে আজ ১ হাজার ১৭৭ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৬ লাখ ৯১ হাজার ১৬২ জন।
আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৫০ শতাংশ। গতকাল এই হার ছিল ৯০ দশমিক ২১ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ২৯ শতাংশ বেশি।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৯ হাজার ৪৫২ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৪ হাজার ৪২ জনের। গতকালের চেয়ে আজ ৫ হাজার ৪১০টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৩৪৬টি ও বেসরকারি ৭৪টিসহ ৪২০টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৯ হাজার ৪৩১ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৪ হাজার ১৫৮ জনের। গতকালের চেয়ে আজ ৫ হাজার ২৭৩টি নমুনা বেশি পরীক্ষা করা হয়েছে।