অননুমোদিত স্থাপনা উচ্ছেদে রাজউকের অভিযান

351

ঢাকা, ২৯ আগস্ট, ২০১৮ (বাসস) : অননুমোদিত স্থাপনা উচ্ছেদে রাজধানীর পুরাণ ঢাকার স্বামীবাগ ও উয়ারী এলাকায় উচ্ছেদ অভিযান চালিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। নির্বাহী ম্যাজিস্ট্রেট জেসমিন আক্তার এবং অথরাইজড অফিসার মোহম্মদ নুর আলমের নেতৃত্বে আজ পরিচালিত এই অভিযানে তিনটি প্রতিষ্ঠানকে মোট ৩ লাখ টাকা জরিমানা করা হয়।
অভিযানে স্বামীবাগের মনির হোসেন লেনে নির্মাণরত ১০তলা একটি ভবনের চারদিকে নির্দিষ্ট আবশ্যিক উন্মুক্ত জায়গা (সেটব্যাক) না রেখে ভবন বর্ধিত করে নির্মাণের কারণে মালিককে ২ লাখ টাকা জরিমানা করা হয়। বর্ধিত ভবনের কিছু অংশ ভেঙ্গে বাকি অংশ ১৫ দিনের মধ্যে অপসারণের জন্য মুচলেকা নেন রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট।
অন্য একটি ভবনের কার পার্কিং স্থলে ইট, বালু, সিমেন্টের ব্যবসা পরিচালনার জন্য ৫০ হাজার টাকা জরিমানা করে আগামী সাত দিনের মধ্যে অন্যত্র সরে যাওয়ার জন্য মুচলেকা নেয়া হয়। এছাড়া আবাসিক ভবনে বাণিজ্যিক ব্যবহারের কারণে সিঙ্গারের একটি শো-রুম, স্বপ্না সুপার শপ ও মাইওয়ানের একটি শো-রুম সিলগালা করে বন্ধ করে দেয়া হয়।
আবাসিক ভবনের কার পার্কিংয়ের স্থলে বাণিজ্যিক ব্যবহারের কারণে উয়ারীর ‘ওয়েল ফুড’ কে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। প্রতিষ্ঠানটিকে আগামী সাত দিনের মধ্যে অন্যত্র সরে যাওয়ার সময় দেয় রাজউক। একই এলাকার ‘বাটা’র একটি শো-রুম এর মালামাল সরিয়ে বন্ধ করে দেয়া হয়।
অভিযানকালে রাজউকের সহকারী অথরাইজড অফিসার এফ আর আশিক আহমেদ, প্রধান ইমারত পরিদর্শক নিপেন চন্দ্র সিদ্ধাসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।