বাসস দেশ-২২ : সায়মা ওয়াজেদের সভাপতিত্বে ডব্লিউএইচও’র মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

299

বাসস দেশ-২২
সায়মা-কর্মশালা-মানসিক স্বাস্থ্য
সায়মা ওয়াজেদের সভাপতিত্বে ডব্লিউএইচও’র মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
ঢাকা, ২৯ আগস্ট, ২০১৮ (বাসস) : অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটি এবং এনডিডি’র চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেনের সভাপতিত্বে নেপালে জরুরি পরিস্থিতিতে মানসিক স্বাস্থ্য বিষয়ে আঞ্চলিক সক্ষমতা বৃদ্ধি সংক্রান্ত দু’দিনব্যাপী এক কর্মশালার প্রথম অধিবেশন গতকাল অনুষ্ঠিত হয়।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-র দক্ষিণ-পূর্ব এশিয়া আঞ্চলিক কার্যালয় এবং নেপাল সরকার যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে।
আজ এখানে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, একজন স্কুল মনোবিজ্ঞানী হিসেবে খ্যাত সায়মাকে এই কর্মশালায় আমন্ত্রণ জানানো হয়।
কর্মশালার লক্ষ্য হচ্ছে জরুরি পরিস্থিতিতে কারিগরি আপডেট প্রদান করা, মানসিক স¦াস্থ্য এবং মানসিক সহায়তার জন্য প্রযুক্তিগত সরঞ্জাম সহজলভ্য করা।
এছাড়াও, জরুরি পরিস্থিতিতে মানসিক স্বাস্থ্য এবং মনোসামাজিক সহায়তা বিষয়ে দেশগুলোর পরস্পরের জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে জাতীয় সক্ষমতা অর্জনের জন্য করণীয় নির্ধারণ করা।
উদ্বোধনী অধিবেশনে ভাষণ দেওয়ার পাশাপাশি, সায়মা প্রথম দিনের দ্বিতীয় অধিবেশনে মানসিক স্বাস্থ্য বিষয়ক একটি প্রবন্ধও উপস্থাপন করেন।
তার প্রবন্ধে দুর্যোগ বা জরুরি পরিস্থিতিতে মানসিক স্বাস্থ্য সংক্রান্ত বিষয় চিহ্নিত করা কেন গুরুত্বপূর্ণ তা ব্যাখ্যা করে এই ব্যাপারে বাংলাদেশে গৃহীত পদক্ষেপগুলোর ওপর আলোকপাত করে এই উদ্যোগগুলো কিভাবে তৈরি হয়েছিল তা তুলে ধরা হয় এবং একই ধরনের সহায়তা প্রদানের জন্য জাতীয় কৌশল কিভাবে উন্নত করা যায় সে বিষয়ে পরামর্শ দেয়া হয়।
সূচনা ফাউন্ডেশনের চেয়ারপারসন সায়মা দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের প্রতিবন্ধীত্ব ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক আন্তর্জাতিক উপদেষ্টা গ্রুপের প্রধান। এছাড়াও, তিনি ডব্লিউএইচও’র দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের অটিজম বিষয়ক শুভেচ্ছা দূত।
বাসস/সবি/অনুবাদ-কেজিএ/১৯১০/আরজি