বাসস ক্রীড়া-১২ : হকিতে পাকিস্তানের কাছে ৫-০ গোলে পরাজিত বাংলাদেশ

308

বাসস ক্রীড়া-১২
এশিয়ান গেমস-হকি
হকিতে পাকিস্তানের কাছে ৫-০ গোলে পরাজিত বাংলাদেশ
জাকার্তা, ২৮ আগস্ট, ২০১৮ (বাসস) : এশিয়ান গেমসে আগেই যেখানে বাংলাদেশের প্রায় সব ডিসিপ্লনই বাড়ির পথ ধরেছে সেখানে এখনো টিকে রয়েছে বাংলাদেশ হকি দল। আজ জিবিকে হকি ফিল্ডে অবশ্য লাল-সবুজের প্রতিনিধিরা শক্তিশালী পাকিস্তানের সামনে কোন প্রতিরোধই গড়তে পারেনি। গ্রুপের শেষ ম্যাচে পাকিস্তানের কাছে ৫-০ গোলে বিধ্বস্ত হয়েছে বাংলাদেশ।
এশিয়ান গেমস হকিতে পাকিস্তানের অবস্থান খুবই শক্ত। র‌্যাংকিংয়ের দুই নম্বর স্থানে রয়েছে দেশটি। বিশ্ব র‌্যাংকিংয়ে যাদের অবস্থান ১৩ নম্বরে। অন্যদিকে, বাংলাদেশ এশিয়াডে সাত ও বিশ্ব র‌্যাংকিংয়ে ৩৩ নম্বর স্থানে অবস্থান করছে। শক্তির ফারাকটা যে কতোটা সেটা র‌্যাংকিংয়ের অবস্থান দিয়েই বুঝা যাচ্ছে। মাঠের লড়াইয়ে প্রতিবেশী এ দলটির বিরুদ্ধে কখনোই পেরে উঠেনি লাল-সবুজরা। সফলতা বলতে ১-০ গোলে হারা। সেটা ১৯৮৫ সালে এশিয়া কাপে।
চলতি এশিয়ান গেমসেও টার্গেট ছিল পাকিস্তানের বিরুদ্ধে গ্রুপ পর্বের শেষ ম্যাচে কম গোলে হারার। কিন্তু সেটা আর হয়নি। নিজেদের দূর্বল রক্ষণভাগের কারনে ৫-০ গোলের বড় লজ্জার হার নিয়েই গোবিনাথন কৃষ্ণমূর্তির শিষ্যদের ফিরতে হয়েছে ড্রেসিং রুমে। এ ম্যাচে হারলেও পঞ্চম স্থান নির্ধারনী ম্যাচ নিশ্চিত করা জিমি-চয়নরা আগামি ১ সেপ্টেম্বর মুখোমুখি হবে জাপান-কোরিয়া ম্যাচে পরাজিত দলের।
স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় শুরু হওয়া ম্যাচের প্রথম মিনিটেই গোল হজম করে বাংলাদেশ। রক্ষণভাগের ভুলের সুযোগ নিয়ে আতিক মোহাম্মদ দারুন এক ফ্লিকে নিশানা ভেদ করেন (১-০)। পিছিয়ে পড়া শিটুলবাহিনী ঘুড়ে দাঁড়ানোর কোন সুযোগই পায়নি। কিছু বুঝে উঠার আগেই আরো এক গোল হজম করতে হয় লাল-সবুজ জার্সীধারীদের। পেনাল্টি কর্ণার থেকে গোলটি করেন পাকিস্তানী ফরোয়ার্ড মোবাশ্বের আলী (২-০)। প্রথম কোয়ার্টারে ২-০ গোলে এগিয়ে থাকা পাকিস্তানীরা যেনো গোলের জন্য মরিয়া হয়ে উঠেছিল।
তারই ধারাবাহিকতায় দ্বিতীয় কোয়ার্টারে মাঠে নামার দশ মিনিটের মধ্যে গোলের গ্রাফটা আরো একধাঁপ উপরে নিয়ে যান মোবাশে^র আলী (৩-০)। আবারো পিসি থেকেই পাকিস্তানকে সফলতা এনে দেন মোবাশ্বের। টানা দুই গোল করা এ স্কোরারের সামনে ছিল হ্যাটট্রিকের সুযোগ। কিন্তু সেটা আর কাজে লাগাতে পারেননি তিনি।
দ্বিতীয়ার্ধে মাঠে নেমে পাকিস্তান আরো চেপে ধরেছিল লাল-সবুজদের। এ অর্ধের দুই কোয়ার্টারে আরো দুই গোল আদায় করে নেয় এশিয়ার দুই নম্বর দলটি। তৃতীয় কোয়ার্টারের দারুন এক ফিল্ডে গোলে ৬ মিনিটেই স্কোর লাইন ৪-০তে নিয়ে যান শান। আর ম্যাচ শেষ হওয়ার ১১ মিনিট আগে পেনাল্টি কর্ণার থেকে বাংলাদেশের কফিনে শেষ পেরেকটি ঠুঁকে দেন আরশাদ (৫-০)।
পুরো ম্যাচে বাংলাদেশের সফলতা বলতে ৫৫ মিনিটে পাওয়া একমাত্র পেনাল্টি কর্নারটি। যদিও ভিডিও রেফারেলের সহযোগিতায় তা আদায় করেছিল বাংলাদেশ। কিন্তু তা কাজে লাগাতে পারেনি আগের ম্যাচে পেনাল্টি কর্ণার থেকে দুই গোল আদায় করা আশরাফুল।
ম্যাচ শেষে বাংলাদেশের অধিনায়ক ফরহাদ আহমেদ শিটুল অবশ্য দল নিয়ে ইতিবাচক মন্তব্যই করেছেন। একসাথে বেশ কয়েকদিন খেলার অভিজ্ঞতা থেকে এশিয়ান গেমসে সফলতা এসেছে বলেও তিনি জানান। দীর্ঘদিন পরে এশিয়ান গেমসের ষষ্ঠ স্থানটা নিশ্চিত হয়েছে। সামনের ম্যাচে প্রতিপক্ষ জাপান অথবা দক্ষিণ কোরিয়ার বিপক্ষে এখন নিজেদের আরো একবার প্রমাণের অপেক্ষা। শক্তিমত্তা বিচারে শিটুল বাহিনী অবশ্য ধরেই নিয়েছে স্থান নির্ধারণী ম্যাচে তারা জাপানকেই প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে। ইতোমধ্যেই জাপানকে নিয়ে কাজও শুরু করেছে বাংলাদেশ। এখন অপেক্ষা মাঠের লড়াইয়ের।
দলীয় অধিনায়ক শিটুল বলেন, ‘আমাদের লক্ষ্য পঞ্চম স্থান। পাকিস্তানের বিরুদ্ধে এরচেয়ে ভালো খেললেও আমরা গ্রুপে তৃতীয়ই থাকতাম। এখন লক্ষ্য স্থান নির্ধারণী ম্যাচে ভালো খেলে পঞ্চম স্থান নিশ্চিত করা।’ রাসেল মাহমুদ জিমি বলেছেন, ‘আমরা ভালো খেলেছি। যেখানে সাত আট গোল খাওয়ার কথা, সেখানে পাঁচ গোল খেয়েছি।’
বাসস/এএসজি/নীহা/১৯৩০/স্বব