বাসস ক্রীড়া-১১ : এবারের গেমসে এ পর্যন্ত নতুন বিশ্ব রেকর্ড হয়েছে পাঁচটি

318

বাসস ক্রীড়া-১১
এশিয়ান গেমস-রেকর্ড
এবারের গেমসে এ পর্যন্ত নতুন বিশ্ব রেকর্ড হয়েছে পাঁচটি
জাকার্তা, ২৮ আগস্ট, ২০১৮ (বাসস) : জাকার্তা পালেমবাং এশিয়ান গেমসের দ্বিতীয় সপ্তাহ অতিবাহিত হচ্ছে। আগামী ২ সেপ্টেম্বর এশিয়ান গেমসের এবারের আসরের মহাযজ্ঞ শেষ হবে। এর মধ্যে গেমস অপারেশন ডিভিশন প্রতিনিয়ত এ্যাথলেটদের অর্জন ও ভেন্যুগুলোর কন্ডিশন যাচাই বাছাইয়ে কাজ করে যাচ্ছেন।
ইন্দোনেশিয়ান এশিয়ান গেমস আয়োজক কমিটির সহকারী প্রধান হ্যারি ওয়ারগানেগারা গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন এ পর্যন্ত ২০১৮ এশিয়ান গেমসে নতুন বিশ^ রেকর্ড হয়েছে পাঁচটি। এর মধ্যে দুটি হয়েছে আরচ্যারীতে, দুটিই অর্জন করেছেন দক্ষিণ কোরিয়ার আরচ্যাররা। এছাড়া বাকি তিনটি অর্জন করেছেন যথাক্রমে এ্যাথলেটিক্সে চাইনিজ তাইপে, সাঁতারে চায়না ও ভারোত্তোলনে ইরান।
চাইনিজ সাঁতারু লিউ জিয়াং ৫০ মিটার ব্রেস্টস্ট্রোকে ২৬.৯৮ সেকেন্ড সময় নিয়ে নতুন বিশ^ রেকর্ড গড়েছেন। এই ইভেন্টে ২০০৯ সালে রোম বিশ^ চ্যাম্পিয়নশীপের জিয়াংয়ের স্বদেশী ঝাও জিং ২৭.০৯ সেকেন্ড সময় নিয়ে বিশ^ রেকর্ড গড়েছিলেন যা এতদিন পর্যন্ত সেরা ছিল।
ভারোত্তলনে ইরানের সোহরাব মোরাদি পুরুষদের ৯৮ কেজি ওজন শ্রেণীতে নতুন বিশ^ রেকর্ড গড়েছেন। সর্বমোট ১৮৯ কেজি ভার উঠিয়ে নতুন রেকর্ড গড়েন। এর আগে এই ইভেন্টে সেরা ছিলেন গ্রীসের আকাকিওস কাকিয়াভিলিস। ১৯৯৯ সালে ১৮৮ কেজী উঠিয়ে এই রেকর্ড গড়েছিলেন কাকিয়াভিলিস। ২৯ বছর বয়সী মোরাদি এরপর ক্লিন ও জার্কে সর্বমোট ৪১০ কিলোগ্রাম উঠিয়ে এশিয়ান গেমসে নতুন রেকর্ড গড়েছেন। ২০০২ দক্ষিণ কোরিয়ার বুসান এশিয়ান গেমসে ৪০০ কেজী উঠিয়ে এই রেকর্ড এতদিন ধরে রেখেছিলেন কাজাখস্তানের বাখিত আকমেতভ।
বিশ^ রেকর্ড ছাড়াও এবারের গেমসে এশিয়ান রেকর্ডও হয়েছে এ পর্যন্ত পাঁচটি। এর মধ্যে শ্যুটিংয়ে তিনটি, সাঁতারে একটি ও ভারোত্তলনে একটি। গেমস রেকর্ড হয়েছে আরচ্যারীতে পাঁচটি, এ্যাথলেটি, শ্যুটিং, সাঁতার ও ভারোত্তলনে একটি করে।
বাসস/এএসজি/নীহা/১৯৩০/স্বব