ঢাকায় অষ্টাদশ এশীয় চারুকলা প্রদর্শনী পয়লা সেপ্টেম্বর শুরু

950

ঢাকা, ২৮ আগস্ট, ২০১৮ (বাসস) : অষ্টাদশ দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী আগামী ১ সেপ্টেম্বর ঢাকায় শুরু হবে। এশিয়া মহাদেশের সবচেয়ে বৃহৎ এই প্রদর্শনী চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।
সংস্কৃতি মন্ত্রণালয় বিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে এই প্রদর্শনীর আয়োজন করছে। প্রদর্শনীতে এশিয়ার ৬৮টি দেশ যোগ দিচ্ছে।
শিল্পকলা একাডেমি চারুকলা বিভাগের পরিচালক শিল্পী আশরাফুল আলম পপলু আজ বাসসকে এ সব তথ্য জানান । তিনি জানান, রাষ্ট্রপতি মো. আবুদল হামিদ ১ সেপ্টেম্বর বিকেল তিনটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে প্রদর্শনী উদ্বোধন করবেন।
এতে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি বিজয়ী শিল্পীদের মধ্যে পুরস্কার বিতরণ করবেন। পুরস্কার প্রাপ্ত শিল্পীদের নাম ঘোষণা করবেন জুরি বোর্ডের সভাপতি শিল্পী শাহাবুদ্দিন আহেমদ।
আশরাফুল আলম জানান, এশিয়াসহ বিভিন্ন মহাদেশের ৬৮টি দেশের ৪৬৫ জন শিল্পীর ৪৮৩টি শিল্পকর্ম এই প্রদর্শনীতে অংশ নিচ্ছে। শিল্পকর্মের মধ্যে থাকবে, পেইন্টিং, প্রাচ্যকলা, প্রিন্ট মেকিং, আলোকচিত্র, ভিডিউ আর্ট, মৃৎ শিল্প, স্থাপনা শিল্প ও ভাস্কর্য ।
প্রদর্শনীকে আকর্ষণীয় করতে শিল্প বিষয়ে বৈচিত্রপূর্ণ আয়োজন থাকছে। এ সবের মধ্যে রয়েছে সেমিনার, কারুপণ্য মেলা, আর্ট ক্যাফে, আর্ট প্রজেক্ট, আর্ট ক্যাম্প, পারফরমেন্স আর্ট, ফুড কোর্ট, ভাস্কর্য পার্ক, শিশু কর্ণার, পারফরমেন্স আর্ট ওয়ার্কশপ এবং ভিআইপি লাউঞ্জ।
একাডেমির চারুকলা বিভাগ থেকে বাসসকে জানান হয়, গত আটত্রিশ বছর ধরে বাংলাদেশ শিল্পকলা একাডেমি এশীয় চারুকলা প্রদর্শনীর আয়োজন করে আসছে। প্রতি দুই বছর পর এ প্রদর্শনী হয়। ২২ বছরের উর্ধ্বে এশীয় বিভিন্ন দেশের শিল্পীরা এতে অংশ নিচ্ছেন।
এবারের প্রদর্শনীতে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, নেপাল, ভূটান, চীন, জাপান, কোরিয়া, ভিয়েতনাম ,লাওস,আফগানিস্তান, সিংগাপুর, থাইল্যান্ড, মালয়েশিয়া, ফিলিপাইন, যুক্তরাষ্ট্র, মঙ্গোলিয়া, পেরু, ইটালী, আয়ারল্যান্ডে, মিশর, কেনিয়া, তুরস্ক, ইউক্রেন, ইরান, মেস্কিকো, জার্মানীসহ বিভিন্ন মহাদেশের ৬৮ দেশ অংশ নিচ্ছে।
শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বাসসকে বলেন, ঢাকায় এশীয় চিত্র প্রদর্শনী আয়োজন করে বাংলাদেশ ব্যাপক সুনাম অর্জন করেছে। শিল্পকলা একাডেমি আটত্রিশ বছর ধরে এই প্রদর্শনী আয়োজন করে বাংলাদেশের চিত্রকর্মকে বিশ্বের মাঝে তুলে ধরেছে। এতে আমাদের শিল্পী ও শিল্পকর্মকে এশীয় ও অন্যন্য মহাদেশের শিল্পপ্রেমিকরা জানতে পেরেছেন। আমাদের দেশের দর্শক ও শিল্পপ্রেমীরাও অন্যান্য দেশের চারুশিল্প সম্পর্কে অবগত হচ্ছেন।
শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা গ্যালারীতে এই প্রদর্শনী প্রতিদিনি সকাল ১১টা থেকে রাত আটটা পর্যন্ত সবার জন্যে উন্মক্ত থাকবে।