জার্মানিতে করোনায় মৃত ৮০ হাজার লোকের জন্য জাতীয় স্মরণ অনুষ্ঠান

272

বার্লিন, ১৮ এপ্রিল, ২০২১ (বাসস ডেস্ক) : জার্মানিতে করোনাভাইরাস মহামারিতে মারা যাওয়া ৮০ হাজার লোকের স্মরণে রবিবার জাতীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কোভিড-১৯ এর কারণে একাকী মারা যাওয়া লোকদের পরিবারের সদস্যদের সঙ্গে শোক ও বেদনা ভাগ করে নিতে এই জাতীয় স্মরণ অনুষ্ঠানের উদ্যোগ নেয়া হয়।
চ্যান্সেলর এঞ্জেলা মার্কেল এবং প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়ালটার স্টেইনমেয়ার রবিবার সকালে বার্লিনের যুদ্ধ ও ধ্বংসাত্মক কার্যক্রম বিরোধী প্রতীক হিসেবে পরিচিত কায়সার উইলহেলম মেমোরিয়াল চার্চে স্মরণ ও প্রার্থনা অনুষ্ঠানে যোগ দেবেন। পরে তারা রাজধানীর কনজারথাসের এক স্মরণ অনুষ্ঠানে যোগ দেবেন, প্রেসিডেন্ট সেখানে ভাষণ দেবেন।
মহামারির বিধিনিষেধের কারণে লোকদের অনুষ্ঠানে যোগদানে কড়াকড়ি ও সীমিত করা হয়েছে, গোটা অনুষ্ঠান সরকারী টেলিভিশনে সম্প্রচার করা হবে।
স্টেইনমেয়ার করোনায় মৃত্যু ও একাকীত্বের নির্মম বেদনার কথা উল্লেখ করে বলেন, প্রতিদিনের নিহতের সংখ্যার বাইরেও আমাদের নজর দেয়া উচিত, তিনি আরো বলেন, “প্রতিটি মৃত্যুর ঘটনার পেছনে পরিবারের প্রত্যেক সদস্যের ভাগ্য জড়িয়ে রয়েছে।”
তিনি শুক্রবার থেকে রবিবার পর্যন্ত নাগরিকদের তাদের জানালায় মোমবাতি জ্বালিয়ে স্মরণ অনুষ্ঠানে যোগ দিতে আহবান জানানোর জন্য আঞ্চলিক নেতাদের নির্দেশ দিয়েছেন।