বাসস দেশ-২৪ : মিয়ানমার সেনা প্রধানের ফেস বুক বাতিল

669

বাসস দেশ-২৪
ফেসবুক- মিয়ানমার- সেনা প্রধান
মিয়ানমার সেনা প্রধানের ফেস বুক বাতিল
ঢাকা, ২৭ আগস্ট, ২০১৭ (বাসস) : মিয়ানমারের সামাজিক গণমাধ্যম ফেসবুক আজ সেনা প্রধান মিন হ্লাইং ও সেনা পরিচালিত মায়াবেদি টেলিভিশন নেটওয়ার্কসহ ২০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এর ব্যবহার বাতিল করেছে।
রোহিঙ্গা গণহত্যা ও জাতি নিধনের কারণে জাতিসংঘ তদন্তকারীগণ মিয়ানমারের সেনাপ্রধান ও পাঁচ জেনারেলকে আইনের আওতায় আনার ঘোষণা দিলে ফেসবুক এ পদক্ষেপ গ্রহণ করে।
এক বিবৃতির মাধ্যমে ফেসবুক সাইট জানায়, ‘বিশেষত, আমরা সেনাপ্রধান জেনারেল মিন হ্লাইং ও সেনাবাহিনী পরিচালিত মায়াবেদি টেলিভিশন নেটওয়ার্কসহ ২০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে মিয়ানমারের ফেসবুক ব্যবহার নিষিদ্ধ করছি। অতি সম্প্রতি জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সুপইরশে মিয়ানমার তথ্য- অনুসন্ধান মিশনের আন্তর্জাতিক বিশেষজ্ঞরা এসব ব্যক্তি ও প্রতিষ্ঠান সম্পর্কে গুরুতর মানবাধিকার লংঘনের অপরাধের প্রামাণ্য খুঁজে পেয়েছেন।
ফেসবুক জানায়, ‘আমরা পুনরায় তাদেরকে জাতিগত ও ধর্মীয় উত্তেজনা উস্কে দেয়ায় আমাদের সেবা ব্যবহার প্রতিরোধে আমরা ফেসবুকের ছয়টি পাতা ও অ্যাকাউন্ট ফেসবুক থেকে সড়িয়ে ফেলি। আমরা এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত থাকা ইনস্টিগ্রাম থেকেও একটি একাউন্ট বাতিল করেছি। এ ২০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ফেসবুক ও ইনস্টিগ্রাম ব্যবহার বাতিল করেছি।
এতে বলা হয়, মিয়ানমারের জাতিগত সন্ত্রাস বাস্তবিকই ভয়াবহ। চলতি মাসের গোড়ায়, ফেসবুকে ভুল তথ্যের মাধ্যমে সহিংসতা ছড়ানো প্রতিরোধে পদক্ষেপ নেয়ায় ফেসবুক এক আপডেট শেয়ার করে।
আজ মিয়ানমার ফেসবুক আরো বেশি কার্যকর ব্যবস্থা নিয়েছে। ১৮টি ফেসবুক ও একটি ইনস্টিগ্রাম অ্যাকাউন্ট এবং ৫২ টি ফেসবুক পাতা সড়িয়ে ফেলা হয়েছে। ১২ মিলিয়ন লোক এসব একাউন্ট ও পাতা ফলো করতো।.
বিবৃতিতে আরো বলা হয়, ‘আমরা এসব অ্যাকাউন্ট ও পাতাগুলোর ডাটা ও কন্টেন্ট সংরক্ষণ করে রেখে পাতাগুলো বতিল করেছি।’
এতে বলা হয়, আমরা মিয়ানমারে ফেসবুকের অপব্যবহার প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নেয়া অব্যাহত রাখব।
বাসস/অনু-এমআরইউ/ ২১০০/জেজেড