বাসস দেশ-২০ : চট্টগ্রামে শিশু রাইফার মৃত্যু মামলা : পুলিশ রিপোর্ট পর্যন্ত ৪ চিকিৎসকের জামিন

302

বাসস দেশ-২০
চট্টগ্রাম-চিকিৎসক-জামিন
চট্টগ্রামে শিশু রাইফার মৃত্যু মামলা : পুলিশ রিপোর্ট পর্যন্ত ৪ চিকিৎসকের জামিন
চট্টগ্রাম, ২৭ আগস্ট, ২০১৮ (বাসস) : চট্টগ্রাম নগরের ম্যাক্স হাসপাতালে অব্যবস্থাপনা ও চিকিৎসকের অবহেলায় শিশু রাইফার মৃত্যু ঘটনায় অভিযুক্ত ৪ চিকিৎসককে পুলিশ রিপোর্ট জমা দেওয়া পর্যন্ত জামিন দিয়েছেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু সালেম মোহাম্মদ নোমানের আদালত। আজ সোমবার সকালে এ আদেশ দেয়া হয়। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) সহকারী কমিশনার (প্রসিকিউশন) কাজী সাহাবউদ্দিন আহমেদ জানান, ‘পুলিশের তদন্ত প্রতিবেদন জমা দেয়া পর্যন্ত প্রত্যেক চিকিৎসককে ১০ হাজার টাকা বন্ডে জামিন দেওয়া হয়েছে।’
এর আগে ২০ জুলাই নগরের ম্যাক্স হাসপাতালে অব্যবস্থাপনা ও চিকিৎসকের অবহেলায় শিশু রাইফা খানের মৃত্যুতে তার বাবা সাংবাদিক রুবেল খান চকবাজার থানায় মামলা দায়ের করেন। মামলায় অভিযুক্তরা হলেনÑ ম্যাক্স হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. লিয়াকত আলী, ডা. বিধান রায় চৌধুরী, ডা. দেবাশীষ সেনগুপ্ত ও ডা. শুভ্র দেব।
মামলা দায়েরের পর গত ৩০ জুলাই উচ্চ আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন অভিযুক্ত এই ৪ চিকিৎসক। উচ্চ আদালত তাদের ৪ সপ্তাহের জামিন দেন। গত ২৬ আগস্ট জামিনের মেয়াদ শেষ হলে আজ ২৭ আগস্ট সোমবার চট্টগ্রামের মহানগর হাকিম আবু সালেম মোহাম্মদ নোমানের আদালতে আত্মসমর্পণ করেন অভিযুক্ত ৪ চিকিৎসক।
গত ২৯ জুন রাতে চট্টগ্রাম নগরের বেসরকারি ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় সাংবাদিক রুবেল খানের শিশুকন্যা রাইফা। মৃত্যুর পর থেকেই রাইফার পরিবারের অভিযোগ, হাসপাতাল কর্তৃপক্ষের অব্যবস্থাপনা এবং দায়িত্বরত চিকিৎসকদের ভুল চিকিৎসা ও অবহেলার কারণেই মৃত্যু হয়েছে রাইফার।
রাইফার মৃত্যুর পর চট্টগ্রামের সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকীকে প্রধান করে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। ৬ জুলাই প্রকাশিত প্রতিবেদনে চিকিৎসকদের অবহেলায় রাইফার মৃত্যু হয়েছে বলে উল্লেখ করে তদন্ত কমিটি। পরবর্তীতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে গঠিত তদন্ত কমিটিও ম্যাক্স হাসপাতালের লাইসেন্সে ত্রুটিসহ ১১টি অসঙ্গতি রয়েছে বলে জানায়।
বাসস/ডিবি/২০০৫/কেজিএ