দূতাবাসের দখল নিয়েছে সামরিক এ্যাটাশে : যুক্তরাজ্য মিয়ানমার দূত

452

লন্ডন, ৮ এপ্রিল, ২০২১ (বাসস ডেস্ক) : ব্রিটেনে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত বুধবার বলেছেন, ইয়াঙ্গুন সামরিক সংশ্লিষ্ট এক ব্যক্তি লন্ডনস্থ দূতাবাস জোরপূর্বক দখল করেছেন এবং তাকে এ ভবনে প্রবেশের ব্যাপারে নিষেধ করে দিয়েছেন। খবর এএফপি’র।
দূতাবাসের অভ্যন্তরে কে রয়েছেন জানতে চাইলে রাষ্ট্রদূত কিয়াও জয়ার মিন উত্তরে বলেন, ‘প্রতিরক্ষা বাহিনী সংশ্লিষ্ট ব্যক্তি। তারা আমার দূতাবাস দখল করে নিয়েছেন।’ তিনি সংবাদমাধ্যমের এ সংক্রান্ত পূর্ববর্তী খবর নিশ্চিত করেছেন।
মিয়ানমারের সামরিক জান্তা গত মাসে এ রাষ্ট্রদূতকে দেশে ডেকে পাঠান। তিনি ক্ষমতাচ্যুত বেসারিক নেতা অং সান সুচি এবং প্রেসিডেন্ট উইন মিন্টকে মুক্তি দিতে তাদের প্রতি আহ্বান জানিয়ে বিবৃতি দেয়ার পর তাকে ডেকে পাঠানো হয়।
ওই বিবৃতিতে কিয়াও জয়ার মিন বলেন, কূটনীতিই হচ্ছে বর্তমান অচলাবস্থা নিরসনে যথাযথ উপায়। আর এ বিবৃতি ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব টুইট করেন।
সেখানের রাষ্ট্রদূতকে জোরপূর্বক বের করে দিয়ে তাকে এ ভবনে প্রবেশে নিষেধ করে দেয়া হয়েছে এমন খবর ছড়িয়ে পড়ার পর বিক্ষোকারীরা বুধবার লন্ডনস্থ মিয়ানমার দূতাবাসের বাইরে জড়ো হয়।
কিয়াও জয়ার মিন ডেইলি টেলিগ্রাফকে বলেন, ‘আমি দূতাবাস ছেড়ে যাওয়ার সময় তারা জোরপূর্বক ভিতরে প্রবেশ করে এবং তা দখল করে।’
তিনি আরো বলেন, ‘তারা জানান তারা রাজধানী থেকে এমন দিক নির্দেশনা পেয়েছেন। সুতরাং তারা আমাকে এখানে আসতে নিষেধ করে দিয়েছেন। তিনি এ ব্যাপারে যুক্তরাজ্য সরকারের হস্তক্ষেপের আহ্বান জানান।
ব্রিটেনের পররাষ্ট্র দপ্তর লন্ডনে মিয়ানমার দূতাবাসে এমন ঘটনার পর এ ব্যাপারে আরো তথ্য সংগ্রহের চেষ্টা করছে।
গত ফেব্রুয়ারিতে মিয়ানমারের সামরিক বাহিনী ক্ষমতা দখলের পর ব্রিটেন তাদের কঠোর সমালোচনা করে এবং দেশটির বাণিজ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।
রাষ্ট্রদূত এএফপি’কে বলেন, তিনি ‘সারারাত’ এ ভবনের বাইরে অবস্থান করবেন। ‘এটি আমার ভবন’ বলে দাবি করেন তিনি।
এদিকে মহানগরী পুলিশ জানায়, তারা ভবনের বাইরে ‘বিক্ষোভের ব্যাপারে সজাগ’ রয়েছে।