বাসস সংসদ-২ : সংসদে মংলা বন্দর কর্তৃপক্ষ বিল, ২০২১সহ তিনটি বিল উত্থাপন

170

বাসস সংসদ-২
মংলা বন্দর-বিল-উত্থাপন
সংসদে মংলা বন্দর কর্তৃপক্ষ বিল, ২০২১সহ তিনটি বিল উত্থাপন
ঢাকা, ৩ এপ্রিল, ২০২১ (বাসস) : জাতীয় সংসদে আজ মংলা বন্দর কর্তৃপক্ষ বিল-২০২১সহ তিনটি বিল উত্থাপন করা হয়েছে।
উত্থাপিত অন্য বিল দু’টি হচ্ছে, বাংলাদেশ ট্যুর অপারেটর ও ট্যুর গাইড নিবন্ধন ও পরিচালনা বিল-২০২১ এবং শিশু দিবাযতœ কেন্দ্র বিল-২০২১।
বিল তিনটি উত্থাপন করেন যথাক্রমে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন্নেছা।
মংলা পোর্ট অথরিটি অধ্যাদেশ রহিত করে মংলা বন্দরের কার্যক্রম আরো গতিশীল এবং কার্যকরভাবে পরিচালনা ও অন্যান্য আনুসাঙ্গিক বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করে মংলা বন্দর কর্তৃপক্ষ বিল-২০২১ উত্থাপন করা হয়েছে। পরীক্ষা-নিরীক্ষা করে আগামী ২ মাসের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।
দেশের পর্যটন শিল্পের বিকাশ ও উন্নয়নে এর কার্যকর পরিচালনায় সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করে বাংলাদেশ ট্যুর অপারেটর ও ট্যুর গাইড নিবন্ধন ও পরিচালনা বিল-২০২১ উত্থাপন করা হয়। পরীক্ষা-নিরীক্ষা করে আগামী এক মাসের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।
শিশুদের দিবাকালীন যতœ, পরিচর্যায় সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানে শিশু দিবাযতœ কেন্দ্র প্রতিষ্ঠাসহ এ বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করে শিশু দিবা যতœ কেন্দ্র বিল-২০২১ উত্থাপন করা হয়। পরীক্ষা-নিরীক্ষা করে আগামী ২ মাসের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।
এছাড়া আজ সংসদে আয়োডিনযুক্ত লবন বিল-২০২১ এর ওপর শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট উপস্থাপন করা হয়। পাশাপাশি দুর্নীতি দমন কমিশন এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ পরিষদের ২০১৯-২০ অর্থ বছরের বার্ষিক প্রতিবেদন পৃথকভাবে সংসদে উপস্থাপন করা হয়।
বাসস/এমআর/১৩৪০/-আসাচৌ