বাসস দেশ-১৫ : রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখার আহবান

313

বাসস দেশ-১৫
রোহিঙ্গা-প্রত্যাবাসন
রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখার আহবান
ঢাকা, ২৫ আগস্ট, ২০১৮ (বাসস) : রোহিঙ্গাদের দ্রুত সম্মানজনক প্রত্যাবর্তনের ব্যবস্থা করতে জাতিসংঘসহ সকল আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারের উপর চাপ অব্যাহত রাখার আহবান জানিয়েছে নারীপক্ষ।
বেসরকারি উন্নয়ন সংস্থা নারীপক্ষের আজ এক ঘোষণাপত্রে বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীকে তাদের নিজ দেশে নাগরিকত্বসহ মর্যাদার সঙ্গে প্রত্যাবর্তনের দায়িত্ব মিয়ানমার সরকারের।
গতবছর ১০ লাখের অধিক রোহিঙ্গা জনগণ নিজ দেশ মিয়ানমার থেকে বিতাড়িত হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।
ঘোষণাপত্রে বলা হয়, ‘আমরা বিশ্বাস করি, জরুরী নিরাপত্তা, মর্যাদা, টিকে থাকা, প্রত্যাবাসন এবং নিজের মাতৃভূমিতে বসবাসযোগ্যতা- এই সবকিছুতে মিয়ানমারের অন্য নাগরিকদের মতই উত্তর রাখাইন রাজ্যের মানুষদের সমান অধিকার রয়েছে।’
বিপন্ন রোহিঙ্গা জনগোষ্ঠীর পাশে দাঁড়িয়ে তাদের উপর সংঘঠিত গণহত্যা ও অন্যান্য অপরাধের বিরুদ্ধে সোচ্চার হওয়ারও আহবান জানিয়েছে নারীপক্ষ।
ঘোষণাপত্রে বলা হয়, ‘রোহিঙ্গা অধিকার কর্মী এবং গবেষকদের কাছে তথ্য-প্রমান রয়েছে, এটি পরিকল্পিত গণহত্যা। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল, যুক্তরাষ্ট্রের স্টেট বিভাগ, আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ ও এ্যামনেস্টি ইন্টান্যাশনাল এবং গবেষকদের কাছেও অকাট্য প্রমান রয়েছে এ ব্যাপারে। হাজার-হাজার রোহিঙ্গাদের জবানবন্দী থেকেও পরিকল্পিত গণহত্যার বিষয়টি প্রতীয়মান হয়। তাদের পরিবার, বন্ধু ও সম্প্রদায়ের উপর অমানবিক আঘাতের প্রত্যক্ষ সাক্ষী এই রোহিঙ্গারা।’
বাসস/সবি/এমএসএইচ/১৯১৫/-কেজিএ