সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জে মধু আহরণ মৌসুম শুরু

260

সাতক্ষীরা, ১ এপ্রিল, ২০২১ (বাসস) : সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জে মধু আহরণ মৌসুম শুরু হয়েছে। প্রতিবছরের মতো আজ বৃহস্পতিবার সাড়ে ৭’শ মৌয়াল বুড়িগোয়ালিনী ফরেস্ট স্টেশন থেকে পাস সংগ্রহ করে সুন্দরবনে প্রবেশ করেছেন। প্রতিবছর এই দিনে বন বিভাগ ও বিভিন্ন বেসরকারি সংগঠনের পক্ষ থেকে অনুষ্ঠানের আয়োজন করা হলেও এবার করোনা মহামারির কারণে তা হয়নি। মধু আহরণ চলবে আগামী জুন পর্যন্ত।
সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এমএ হাসান বাসসকে জানান, এ বছর ১ হাজার ৫০ কুইন্টাল মধু এবং ৪৫০ কুইন্টাল মোম আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যদিও গতবছর (২০২০ সালে) সাতক্ষীরা রেঞ্জে মধু আহরণের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৫০ কুইন্টাল, পক্ষান্তরে মধু আহরণ করা হয়েছিল ২ হাজার ৬ কুইন্টাল। অপরদিকে, গতবছর মোম আহরণের লক্ষ্যমাত্রা ছিল ২৬৫ কুইন্টাল। মোম আহরণ করা হয়েছিল ৬০২ কুইন্টাল। গতবছর রাজস্ব আদায় হয়েছিল ১৫ লাখ ৪ হাজার ৮৭৫ টাকা।
তিনি আরও জানান, এবার সুন্দরবনে মধু আহরণের জন্য বন বিভাগের পক্ষ থেকে মৌয়ালদের কিছু নির্দেশনা দেয়া হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল, সংরক্ষিত অভয়ারণ্য থেকে মধু আহরণ করা যাবে না এবং কোনো মৌয়াল নিষিদ্ধ বনাঞ্চলে প্রবেশ করতে পারবেন না। যদি প্রবেশ করে তাহলে তার পাস পারমিট বাতিল করা হবে। এ ছাড়া মৌয়ালরা মৌমাছি তাড়াতে অগ্নিকুন্ড, মশাল বা অনুরূপ কোনো দাহ্য পদার্থ এবং রাসায়নিক দ্রব্য ব্যবহার করতে পারবেন না। আজ প্রথম দিনে সাড়ে ৭০০ মৌয়াল পাস নিয়ে সুন্দরবনে প্রবেশ করেছে। এ খাত থেকে ইতোমধ্যে ৪ লক্ষাধিক টাকা রাজস্ব আদায় হয়েছে। আগামী কয়েক সপ্তাহ পাস দেয়া হবে। তবে এবার বৃষ্টি না হওয়ার কারণে মধু আহরণের লক্ষ্যমাত্রা নিয়ে কিছুটা সংশয় দেখা দিয়েছে।