বাজিস-৮ : সৈয়দপুরের ভগতপাড়া গ্রাম বাদুড়ের অভয়াশ্রম ঘোষণা

329

বাজিস-৮
সৈয়দপুর-বাদুড়
সৈয়দপুরের ভগতপাড়া গ্রাম বাদুড়ের অভয়াশ্রম ঘোষণা
নীলফামারী ২৫ আগস্ট, ২০১৮ (বাসস) : জেলার সৈয়দপুর উপজেলার বাঙ্গালীপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের ভগতপাড়া গ্রামকে বাদুড়ের অভয়াশ্রম এলাকা ঘোষণা করা হয়েছে।
আজ শনিবার দুপুরে সৈয়দপুর উপজেলা প্রশাসনের সহযোগীতায় পাখি ও পরিবেশ রক্ষা স্বেচ্ছাসেবী সংগঠন সেতুবন্ধন আয়োজিত ভগতপাড়া গ্রামে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেন সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বজলুর রশীদ।
এ সময় বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার, বাঙ্গালীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রনোবেশ চন্দ্র বাগচি, স্বেচ্ছাসেবী সংগঠন সেতুবন্ধনের প্রতিষ্ঠাতা আলমগীর হোসেন, ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের নীলফামারী জেলা প্রতিনিধি মো. জসিম উদ্দিন, সেতুবন্ধনের সাধারণ সম্পাদক খুরশিদ জামান কাকন, সাংগঠনিক সম্পাদক নওশাদ আনসারী, যুগ্ম সাধারণ সম্পাদক আহসান হাবিব জনি, কার্যকরী সদস্য মোকাররম হোসেন। অনুষ্ঠানে এলাকার শতাধিক ব্যক্তি উপস্থিত ছিলেন। এসময় পাখি ও পরিবেশ রক্ষায় প্রচারপত্র বিলি করেন সংগঠনের সদস্যরা।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বজলুর রশীদ জানান, ওই গ্রামে দেড় শতাধিক বছর পুরোনো প্রায় ৩ একর বাঁশঝাড় ও দুটি বটগাছের মধ্যে প্রাকৃতিক ভাবে বাদুর বসতি গেড়েছে। এটি রক্ষায় সেতুবন্ধন ও অত্র এলাকাবাসী আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করে আসছে। যার কারণে এখানকার স্তন্যপায়ী এ প্রাণীর সংখ্যা দিন দিন বাড়ছে। আজ সেটিকে অভয়াশ্রম হিসেবে ঘোষণা করা হলো।
সেতুবন্ধনের প্রতিষ্ঠাতা আলমগীর হোসেন বলেন, বাদুড় মানুষের উপকারই করে। বাদুর প্রায় ৩০০ রকমের গাছের বীজ ছড়াতে সাহায্য করে। আবার কীটপতঙ্গ খেয়ে ফসলকে রক্ষা করে। তাই মানুষের জন্য কল্যাণকর ও পরিবেশ বান্ধব এ স্তন্যপায়ী প্রানীটি রক্ষা করা আমাদের দায়িত্ব।
বাসস/সংবাদদাতা/১৯০৩/মরপা