বাসস ক্রীড়া-১১ : এ্যাথলেটিক্সেও নেই কোন সুখবর

315

বাসস ক্রীড়া-১১
এশিয়ান গেমস-এ্যাথলেটিক্স
এ্যাথলেটিক্সেও নেই কোন সুখবর
জাকার্তা, ২৫ আগস্ট ২০১৮ (বাসস) : এশিয়ান গেমসে আজ থেকে শুরু হয়েছে গেমসের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট এ্যাথলেটিক্স। যদিও কাবাডি, হকি, ভারোত্তোলন, কুস্তির পর এশিয়ান গেমস এ্যাথলেটিক্সেও হতাশ হতে হয়েছে বাংলাদেশকে। হিট রাউন্ড থেকেই বাদ পড়তে হয়েছে স্প্রিন্টার আবু তালেবকে।
এশিয়াড এ্যাথলেটিক্সে কখনোই পদকের আশা থাকে না বাংলাদেশের। নিজেদের সেরাটা দিয়ে অভিজ্ঞতা অর্জনের বড় মঞ্চ হিসেবেই এ আসরকে বেছে নেয় লাল-সবুজরা। একই সঙ্গে এশিয়ার সেরা এ্যাথলেটদের সঙ্গে লড়াই করে নিজেদের ভুল-ত্রুটিগুলো খুঁজে বের করার চেষ্টা থাকে। এবারও এর ব্যতিক্রম ছিল না। এশিয়ান গেমসের এথলেটিক্সের পুরুষ ও মহিলাদের ৪০০ মিটার দৌড় ইভেন্টে অংশ নেয়ার জন্য আবু তালেব ও সুমি আক্তার এসেছেন ইন্দোনেশিয়ায়। আজ সকালে ট্র্যাকে নেমেছিলেন সেনা বাহিনীর এ্যাথলেট আবু তালেব। কিন্তু ট্র্যাকে নেমেই লজ্জায় ডুবিয়েছেন দেশকে। ২৮ জনের মধ্যে হয়েছেন ২৭তম, সময় নিয়েছেন ৫০ দশমিক ৯৭ সেকেন্ড। শেষের দিক থেকে দ্বিতীয় হয়ে ফিরেছেন ট্র্যাকের বাইরে।
আজ জিবিকে মেইন স্টেডিয়ামে স্থানীয় সকাল সাড়ে ১১টায় ৪০০ মিটার দৌড়ে ট্র্যাকে নামেন বাংলাদেশী এ্যাথলেট আবু তালেব। তিনি দাঁড়িয়েছিলেন তিন নম্বর লেনে। হিটে ছিলেন মোট ছয়জন প্রতিযোগী। দৌড়ের শুরুতেই তিনি পিছিয়ে পড়েন। এরপর আর এগিয়ে যেতে পারেননি। শেষ করতে হয়েছে সবার শেষে থেকেই। ফিনিসিং লাইন টাচ করেন ৫০ দশমিক ৯৭ সেকেন্ড সময় নিয়ে। একরাশ হতাশা নিয়ে দৌঁড় শেষ করে বিশ্রাম নিতে চলে যান দিনাজপুরের এ স্প্রিন্টার। এমন পারফর্ম্যান্স হয়তো আশা করেননি আবু তালেব নিজেও। দেশের হয়ে পদক জয়ের স্বপ্নতো দূরের থাক, চূড়ান্ত পর্বেও অংশ নেয়ার আশা করেননি। তবে প্রত্যাশা ছিল অন্তত নিজের সেরা টাইমিংটা ছাড়িয়ে যাওয়ার। কিন্তু সে স্বপ্নটা কাল পূরন হয়নি। নিজের রেকর্ডকেও ছুঁতে পারেননি জাকার্তায়। বরং আরো বেশি সময় নিয়েছেন। গত বছর ডিসেম্বরে অনুষ্ঠিত সর্বশেষ জাতীয় চ্যাম্পিয়নশীপে একই ইভেন্টে স্বর্ণ জয়ী এ স্প্রিন্টার সময় নিয়েছিলেন ৪৮ দশমিক ৯০ সেকেন্ড সময়।
দৌঁড় শেষে আবু তালেব বলেন, ‘এটাই আমার প্রথম আন্তর্জাতিক আসর। আজ আমি মোটেও ভালো করতে পারিনি। আমি আমার টাইমিং নিয়ে সন্তুষ্ট নই। ফিনিসিং আরো ভালো করা উচিত ছিল। জাতীয় চ্যাম্পিয়নশীপে আমার সেরা টাইমিং ছিল ৪৮ দশমিক ৯০ সেকেন্ড। কিন্তু আজ সেটাও আমি করতে পারিনি।’ নিজের সেরা টাইমিং উৎরে যেতে না পারার কারণ হিসেবে তিনি বলেন, ‘এশিয়ান গেমসে আসার জন্য আমার প্রস্তুতি বেশ ভালোই ছিল। কিন্তু আসার কিছু দিন আগে আমি বেশ কিছুদিন অসুস্থ ছিলাম। আসার পরও ঠিকমতো অনুশীলন করতে পারিনি অসুস্থতার কারনে। আমার বাঁ পায়ের পেশীতে ব্যথা ছিল। সে ব্যথা নিয়েই আজ ট্র্যাকে নেমেছিলাম। সব কিছু মিলিয়ে আমি হতাশ।’ শুধু আবু তালেব একাই নন, তার পারফর্ম্যান্স দেখে হতাশায় আচ্ছন্ন ফেডারেশনও। এতোটা বাজে শুরু কিংবা শেষ তারা আশা করেননি। হিট রাউন্ড থেকে বিদায় নিলেও আরো ভালো করা উচিত ছিল বলেন মনে করেন তারা।
উল্লেখ্য, এবারের আসরে আবু তালেবের সুযোগ পাওয়ার কথা ছিল না। কিন্তু জহির রায়হানের ইনজুরির কারনেই কপাল খুলে যায় তার। অথচ সে সুযোগটা কাজে লাগাতে পারলেন না তিনি। নিজেকে প্রমাণের বড় মঞ্চ থেকে ফিরেছেন হতাশা নিয়ে।
বাসস/এএসজি/নীহা/১৮২৮/মোজা/স্বব