দ্বিতীয় প্রান্তিকে বিনিয়োগ প্রস্তাব বেড়েছে ৬৮.৫০ শতাংশ

463

ঢাকা, ৩১ মার্চ, ২০২১ (বাসস) : চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ২ লাখ ৩৫ হাজার ৬৩৮ মিলিয়ন টাকার বিনিয়োগ প্রস্তাব পেয়েছে। এর বিপরীতে মোট ৩৬৫টি শিল্প প্রতিষ্ঠান নিবন্ধিত হয়েছে। অন্যদিকে প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ২১৬টি প্রতিষ্ঠান নিবন্ধন নেয়, যার বিপরীতে বিনিয়োগ প্রস্তাব ছিল ১ লাখ ৩৯ হাজার ৮৪৪ মিলিয়ন টাকা।
প্রাপ্ত তথ্যের ভিত্তিতে দেখা যায়, প্রথম প্রান্তিকের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে শিল্প প্রতিষ্ঠান নিবন্ধনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ১৪৯টি এবং বিনিয়োগ প্রস্তাব বৃদ্ধি পেয়েছে ৬৮ দশমিক ৫০ শতাংশ। বিডা বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, দ্বিতীয় প্রান্তিক বা অক্টোবর-ডিসেম্বর সময়ে নিবন্ধিত বিনিয়োগ প্রস্তাবের মধ্যে স্থানীয় বা দেশীয় ৩৩৩টি শিল্প ইউনিটের বিনিয়োগ প্রস্তাব ছিল ১ লাখ ৭৫ হাজার ১৩৭ মিলিয়ন টাকা, যা প্রথম প্রান্তিকের স্থানীয় বিনিয়োগ প্রস্তাবের তুলনায় ৩৭ দশমিক ৯১ শতাংশ বেশি। প্রথম প্রান্তিকে ১৯৬টি শিল্প ইউনিটের বিনিয়োগ প্রস্তাব ছিল ১ লাখ ২৬ হাজার ৯৯১ মিলিয়ন টাকা।
অন্যদিকে প্রথম প্রান্তিকে ১১টি সম্পূর্ণ বিদেশী ও ২১টি যৌথ বিনিয়োগের জন্য মোট ৩২টি নিবন্ধিত শিল্প ইউনিটে বিনিয়োগ প্রস্তাব ছিল ৬০ হাজার ৫০১ মিলিয়ন টাকা। যা প্রথম প্রান্তিকের বিনিয়োগ প্রস্তাবের তুলনায় ৩৭ শতাংশ বেশি।