বোলসোনারোর নতুন টালমাটাল পরিস্থিতিতে ব্রাজিলের সামরিক প্রধানদের প্রস্থান

253

ব্রাসিলিয়া, ৩১ মার্চ, (বাসস ডেস্ক): প্রেসিডেন্ট জেয়ার বোলসোনারো ব্রাজিলের সশস্ত্র বাহিনীর তিন কমান্ডারের সকলকে প্রতিস্থাপন করবেন। কোভিড-১৯ রোগে মৃতের সংখ্যা অনেক বেড়ে যাওয়া প্রশ্নে ক্রমবর্ধমান সমালোচনার বিরুদ্ধে কট্টর ডানপন্থী এ নেতার অবস্থান শক্ত করার পর ব্রাসিলিয়ায় সর্বশেষ এমন পরিস্থিতির উদ্ভব হলো। খবর এএফপি’র।
বোলসোনারো পররাষ্ট্র, প্রতিরক্ষা এবং আইনমন্ত্রীদের পাশাপাশি তার প্রধান স্টাফ, অ্যাটর্নি জেনারেল ও সরকারি সেক্রেটারিকে সরিয়ে দিয়ে তার মন্ত্রিপরিষদের রদবদলের এক দিন পর সেনা, নৌ ও বিমানবাহিনীর প্রধানরা প্রস্থান করলেন।
মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ক্রমেই বেড়ে চলায় গত সপ্তাহে তিনি তার চতুর্থ স্বাস্থ্যমন্ত্রী নিয়োগ দেন।
ব্রাজিলে করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধির লাগাম টেনে ধরতে সরকার লড়াই চালিয়ে যাওয়ার মধ্যে দেশটিতে এমন টালমাটাল পরিস্থিতির সৃষ্টি হলো। ব্রাজিলে কোভিড-১৯ রোগে ইতোমধ্যে ৩ লাখ ১৭ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে এ ভাইরাসে ৩ হাজার ৭৮০ জনের মৃত্যু হয়েছে। করোনাভাইরাসে সংক্রমণের সংখ্যা অনেক বেড়ে যাওয়ায় বিভিন্ন হাসপাতালে আর কোন বেড খালি নেই।
এদিকে প্রতিরক্ষা মন্ত্রণালয় সেনা জেনারেল এডিসন পুজোল, নৌ অ্যাডমিরাল ইলকুয়েস বার্বোসা ও বিমানবাহিনীর লে. ব্রিগেডিয়ার অ্যান্টোানও কার্লোস বার্মুদেসের চলে যাওয়ার কারণ জানায়নি।
ব্রাজিলের কয়েকটি সংবাদমাধ্যমের খবরে বলা হয়, প্রতিরক্ষামন্ত্রী ফার্নান্দো আজাভাদোকে প্রতিস্থাপন করার বোলসোনারোর আকস্মিক সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে এ তিনজন পদত্যাগ করেন।