নিরাপত্তা পরিষদের দ্বৈত নীতির সমালোচনা উ.কোরিয়ার

413

সিউল, ২৯ মার্চ, ২০২১ (বাসস ডেস্ক): পরমাণু ক্ষমতাধর দেশ উত্তর কোরিয়া সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের দ্বৈত নীতির সমালোচনা করেছে। পিয়ংইয়ংয়ের সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে বৈঠকের প্রাক্কালে এ দ্বিমুখী অবস্থান লক্ষ্য করা যায়। খবর এএফপি’র।
উত্তর কোরিয়া গত সপ্তাহে দু’টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের ধারণা এ দু’টি ক্ষেপণাস্ত্র স্বল্প পাল্লার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র হতে পারে । জাতিসংঘ নিরাপত্তা পরিষদে গৃহীত প্রস্তাব অনুযায়ী এ ধরনের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো নিষিদ্ধ।
আন্তর্জাতিক অঙ্গন থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া এ দেশকে সতর্ক করে দিয়ে বাইডেন বলেছেন, ‘তারা উস্কানিমূলক কর্মকান্ড ছড়ানো পছন্দ করলে সে ব্যাপারে জবাবদিহি করতে হবে।’
নিরাপত্তা পরিষদের ইউরোপীয় সদস্য দেশ উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ নিয়ে আলোচনা করতে মঙ্গলবার জরুরি বৈঠকের আবেদন জানিয়েছে।
উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ পরিবেশিত খবরে বলা হয়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তা জো চোল সু জানান, নতুন একটি কৌশলগত ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে।
তিনি বলেন, ‘বিশ্বের আরো অনেক দেশ সব ধরনের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাচ্ছে। এ ব্যাপারে তিনি সতর্ক করে দিয়ে আরো বলেন, এক্ষেত্রে কেবলমাত্র উত্তর কোরিয়ার বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আগ্রাসনমূলক পদক্ষেপ তাদের দ্বিমুখী আচরণের বহি:প্রকাশ।