কাল থেকে রাজধানীর নাট্যাঙ্গন আবার চাঙ্গা হচ্ছে

304

ঢাকা, ২৫ আগস্ট, ২০১৮ (বাসস) : ঈদুল আযহার ছুটির পর আগামীকাল ২৬ আগস্ট থেকে রাজধানীর নাট্যাঙ্গন আবার চাঙ্গা হয়ে উঠবে।
কাল রোববার থেকে আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও বেইলি রোডের নাটক স্বরণীর মহিলা সমিতি মিলনায়তনে ২৪টি নাটক মঞ্চস্থ হবে। ঈদের বিনোদনে নাটকের অংশগ্রহণের চিন্তা থেকেই বিভিন্ন গ্রুপ থিয়েটার নাটকগুলো মঞ্চস্থ করছে।
ঈদ উৎসবের পর নগরবাসী নিজ এলাকা থেকে ঢাকায় ফিরছেন। নাটকগুলোতে বিপুল দর্শকের আশা করছেন নাট্যজন ও বিভিন্ন গ্রুপ খিয়েটারের প্রযোজক ও নির্দেশকগণ। তারা বলেছেন, এই সপ্তাহ জুড়ে নাটক পাড়ায় দর্শকের সমাগম বেড়ে যাবে। ঈদকে সামনে রেখেই ঈদের পর পরই নাটক মঞ্চস্থ করার কথা তারা ভেবেছেন।
ঈদের উৎসবে বিনোদনের অংশ হিসেবে শিল্পকলা একাডেমিতে আগামীাকাল ২৬ আগস্ট তিনটি নাটক মঞ্চস্থ হবে। বাতিঘর প্রযোজনা ‘অলিখিত উপাখ্যান’, আরশিনগর থিয়েটারের ‘রপু চান্ডের হাড়’ এবং থিয়েটারওয়ালা রেপাটরি প্রযোজিত নাটক ‘ভালবাসা ’।
২৭ আগস্ট মঞ্চস্থ হবে, আরশিনগরের ‘রপু চন্ডের হাড়’, কণ্ঠশীলনের ‘যাদুর লাটিম’। ২৮ আগস্ট পালাকারের ‘বাংলার মাটি বাংলার জল’, নাট্যতীর্থের নাটক ‘কংকাল’। ২৯ আগস্ট বাংলাদেশ থিয়েটারের ‘সী মোরগ’। ৩০ আগস্ট থিয়েটারের নাটক ‘মেরাজ ফকিরের মা’, দেশ নাটকের ‘নিত্য পুরাণ’। ৩১ আগস্ট রয়েছে নাগরিক নাট্য সম্প্রদায়ের ‘ওপেন কাপল’ এবং নাগরিক নাট্যাঙ্গন বাংলাদেশ প্রযোজিত ‘গহর বাদশা’ এবং ‘ধানে ছাপড়ী’ নাটক।
ঈদের তিনদিন এবং দু’দিন সাপ্তাহিক ছুটিসহ পাঁচদিন নাটক পাড়া ঈদের বন্ধ ছিল। কাল থেকে আবার জমে উঠবে নাটকপাড়া। আজ শিল্পকলা একাডেমিতে গিয়ে দেখা যায়, একাডেমির বিভিন্ন মিলনায়তন, হল, ভবনের আঙ্গিনা থেকে ময়লা পরিস্কার করা হচ্ছে। পানি ছিটানো হচ্ছে মাঠ ও বাগানগুলোতে।
নাট্যজন, অভিনেতা ও প্রাচ্যনাট’ ডিরেক্টর আজাদ আবুল কালাম বাসসকে আজ বলেন, ঈদের সময় নাটকের মঞ্চগুলোতে ছুটি থাকে। মিলনায়তন না পাওয়ার কারণে নাটকের দলগুলোর সংশ্লিষ্টরা ঈদের ছুটি কাটান। ফলে কয়দিন বন্ধ থাকে নাটক প্রদর্শনী। তবে এবার ঈদের তিনদিন পরই নাট্যাঙ্গন মুখর হয়ে উঠবে।
নাট্যজন ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী আজ বাসসকে জানান, ঈদের দর্শকদের কথা বিবেচনায় এনেই কাল থেকেই একাডেমির সব মিলনায়তন ও হলে নাটকের জন্য বরাদ্দ দেয়া হয়েছে। কাল একাডেমিতে তিনটি নাটক মঞ্চস্থ হবে। ঈদ বিনোদনে নাটক এবার অংশীদার হচ্ছে।