বাসস ক্রীড়া-১০ : জিম্ববুয়ে ক্রিকেট দলের স্থায়ী কোচ হলেন ভারতের রাজপুত

285

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-রাজপুত
জিম্ববুয়ে ক্রিকেট দলের স্থায়ী কোচ হলেন ভারতের রাজপুত
বুলাওয়ে, ২৪ আগস্ট ২০১৮ (বাসস) : স্থায়ীভাবে জিম্বাবুয়ে ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব পেলেন ভারত ও মুম্বাইয়ের সাবেক ব্যাটসম্যান লালচাঁদ রাজপুত।
২০১৯ বিশ্বকাপের বাছাই পর্ব টপকাতে না পারায় নিয়মিত কোচ হিথ স্টিককে বরখাস্ত করে জিম্বাবুয়ে ক্রিকেট (জেডসি)। এরপর চলতি বছরের জুনে অন্তবর্তীকালীন কোচ হিসেবে দলের দায়িত্ব পেয়েছিলেন রাজপুত। তবে দু’মাস যেতে না যেতেই রাজপুতের হাতে দলের পূর্ণ দায়িত্ব দিলো জেডসি।
কোচ হিসেবে রাজপুতের অভিজ্ঞতা ভালো। ২০০৭ টি-২০ বিশ্বকাপে ভারতের কোচিং স্টাফদের সদস্য ছিলেন তিনি। এরপর আফগানিস্তান ক্রিকেটের কোচ হন তিনি। তার অধীনেই টেস্ট মর্যাদা লাভ করে আফগানরা।
বর্তমানে রঞ্জি ট্রফির দল আসামের প্রধান কোচ এবং গেল আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের মেন্টর ছিলেন তিনি। ভারতীয় ক্রিকেট বোর্ডের জাতীয় ক্রিকেট একাডেমির কোচিং ডিরেক্টরও রাজপুত।
রাজপুতের পূর্ণ সময়ের জন্য দায়িত্ব দেয়া প্রসঙ্গে জেডসির চেয়ারম্যান তাভেঙ্গওয়া মুখলানি বলেন, ‘কঠোর পরিশ্রম ও কোচিং-এ পরিকল্পনায় উদ্দীপনা পদ্ধতি থাকায় পূর্ণ সময়ের জন্য জিম্বাবুয়ের দায়িত্ব পেয়েছেন রাজপুত। জিম্বাবুয়ের লক্ষ্য পরের টি-২০ ও ওয়ানডে বিশ্বকাপ সুযোগ পাওয়া। আমরা বিশ্বাস করি, রাজপুত তরুণ প্রজন্মকে তৈরি করবে এবং আমাদের লক্ষ্য অর্জনে সহায়তা করবে।’
বাসস/এএমটি/১৮৫০/-স্বব