সন্দেহজনক ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উ. কোরিয়া

286

সিউল, ২৫ মার্চ, ২০২১ (বাসস ডেস্ক) : উত্তর কোরিয়া বৃহস্পতিবার সমুদ্র অভিমুখে সন্দেহজনক দু’টি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নতুন প্রশাসনের প্রতি এটি হলো পিয়ংইয়ংয়ের প্রথম উস্কানিমূলক পদক্ষেপ। খবর এএফপি’র।
পরমাণু ক্ষমতাধর দেশ উত্তর কোরিয়ার উস্কানিমূলক পদক্ষেপের অংশ হিসেবে বিভিন্ন অস্ত্র ব্যবহার করে পরীক্ষা চালানোর দীর্ঘ ইতিহাস রয়েছে।
ডোনাল্ড ট্রাম্পের দায়িত্ব গ্রহণের প্রথম বছরে একের পর এক অস্ত্রের পরীক্ষা চালানোকে কেন্দ্র করে মার্কিন প্রেসিডেন্ট ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বাক-যুদ্ধে জড়িয়ে পড়েন।
এদিকে সিউলের জয়েন্ট চিফ অব স্টাফ জানান, উত্তর কোরিয়া সাউথ হামজিয়ং প্রদেশ থেকে জাপান সাগর অভিমুখে স্বল্প পাল্লার দু’টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। কোরিয়ার কাছে এটি পূর্ব সাগর নামে পরিচিত।
জেসিএস আরো জানায়, ক্ষেপণাস্ত্র দু’টি সর্বোচ্চ ৬০ কিলোমিটার উপর দিয়ে ৪৫০ কিলোমিটার পথ অতিক্রম করে সাগরে গিয়ে পড়ে। ক্ষেপণাস্ত্র দু’টির ব্যাপারে বিস্তারিত আর কিছু জানানো হয়নি।
তবে জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদ সুগা দ্ব্যার্থহীনভাবে ‘উত্তর কোরিয়ার দু’টি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর কথা সাংবাদিকদের জানান।’
তিনি আরো বলেন, ‘এ ধরনের পরীক্ষা আমাদের দেশ ও এ অঞ্চলের শান্তি ও নিরাপত্তার জন্য বড় হুমকি। এটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবেরও লঙ্ঘন।’