সরকার ৩৩.৬০ লাখ এমএমবিটিইউ এলএনজি গ্যাস সংগ্রহ করবে

330

ঢাকা, ২৪ মার্চ, ২০২১ (বাসস) : সরকারী ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটি (সিসিজিপি) ৩৩.৬০ লাখ এমএমবিটিইউ (মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিট) এলএনজি গ্যাস এবং বাড়তি চাহিদা মেটাতে ৫০ হাজার টন নন বাসমতি সিদ্ধ চাল সংগ্রহে দুইটি পৃথক প্রস্তাব সহ ছয়টি প্রস্তার অনুমোদন করেছে।
অর্থমন্ত্রী আহম মোস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত সিসিজিপি’র চলতি বছরের ১২তম বৈঠকে আজ এ সিদ্ধান্ত নেয়া হয়।
বৈঠকের পরে ভার্চুয়াল ব্রিফিংয়ে তিনি সাংবাদিকদের বলেন, এই ছয়টি ক্রয় প্রস্তাবে মোট ব্যয় হবে প্রায় ১,৪৯৩.৪৯ কোটি টাকা। ‘ব্যয়ের প্রায় ৯৫৮.৯৫ কোটি টাকা সরবরাহ করবে বাংলাদেশ সরকার এবং বাকি ৫৩৪.৫৪ কোটি টাকা এডিবি, এএফডি এবং ইআইবি থেকে প্রকল্প সহায়তা হিসেবে আসবে।’
ভার্চুয়াল বৈঠকে যোগ দিয়ে মন্ত্রীপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. সাহিদা আখতার বলেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলা যুক্তরাষ্ট্রের এক্সিলারেট এনার্জি এলপি থেকে ৩৩.৬০ লাখ এমএমবিটিইউ এলএনজি সংগ্রহ করবে। প্রতি ইউনিট এমএমবিটিইউ এলএনজি’র দাম পড়বে ৬.৫৩ ডলার। সাহিদা আক্তার বলেন, খাদ্য মন্ত্রনালয়ের অধীন খাদ্য অধিদপ্তর ভারতের এম/এস পিকে এগ্রি লিংক প্রাইভেট লিমিটেড থেকে ৫০ হাজার নন বাসমতি সিদ্ধ চাল সংগ্রহ করবে। এতে ব্যয় হবে ১৭৭.১১ কোটি টাকা। প্রতি টনের মূল্য পড়বে ৪৩০ ডলার।
সাহিদা বলেন, গন্ডহরবপুর পানি শোধণাগার প্লান্ট থেকে বারিধারা পর্যন্ত বিশুদ্ধ পানি পরিবহনে ১৪ কিলোমিটার সরবরাহ লাইন নির্মাণের আরেকটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। চীনের কোম্পানি চায়না সিএএমসি ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের ‘ঢাকা এরভারমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই (ডিইএসডব্লিউএস)’ প্রকল্পের প্যাকেজ ২ এর অধীনে বাস্তবায়নাধীন এই প্রকল্পে ব্যয় হবে ৭৭৭.৪০ কোটি টাকা।
এমডি মহিউদ্দিন (বাসি) লিমিটেড ও নবারুন ট্রেডার্স লিমিটেডের যৌথ উদ্যেগে ভোলা (পরানতালুকদারহাট)-চরফেশন (চরমানিকা) আঞ্চলিক মহাসড়ক উন্নয়নে প্রায় ১২২.৬৮ কোটি টাকা ব্যয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের পিডব্লিউ৩ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।
বৈঠকে এমডি বদরুল ইকবাল লিমিটেড, হাসান টেকনো বিল্ডার্স লিমিটেড এবং ওয়েস্টার কনস্ট্রাকশন ও শিপিং কোম্পানি লিমিটেডের যৌথ উদ্যোগে ১১৮.৬৫ কোটি টাকা ব্যয়ে ভোলা (পরানতালুকদারহাট)-চরফেশন (চরমানিকা) আঞ্চলিক মহাসড়ক উন্নয়নে প্যাকেজ প্রকল্প পিডব্লিউ ০৬ অনুমোদন দিয়েছে। এছাড়াও বৈঠকে জয়দেবপুর-দেবগ্রাম-ভুলতা-মদনপুর সড়ক (ঢাকা বাইপাস) পিপিপি প্রকল্পে পরিচালনা ও রক্ষণাবেক্ষণ কাজে প্রায় ৭৯.৫৯ কোটি টাকা ব্যয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অপর একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।