বাসস দেশ-৬৭ : ২০৪১ সালে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে : রেলপথ মন্ত্রী

249

বাসস দেশ-৬৭
বঙ্গবন্ধু-আলোচনা
২০৪১ সালে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে : রেলপথ মন্ত্রী
ঢাকা, ১৮ মার্চ, ২০২১ (বাসস) : রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত, স্বনির্ভর বাংলাদেশ । আর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। প্রধানমন্ত্রী দেশকে আজ উন্নয়নশীল দেশের কাতারে নিয়ে এসেছেন। ২০৪১ সালে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে।
আজ কমলাপুর রেলওয়ে স্টেশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
আলোচনা সভায় বক্তব্য রাখেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, রেলওয়ে পুলিশের অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক শাহ আলম, অতিরিক্ত সচিব ভুবন চন্দ্র বিশ্বাস, প্রণব কুমার ঘোষসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার।
মন্ত্রী বলেন, রেলকে এক সময় ধ্বংস করা হয়েছিল। বিধ্বস্থ রেল ব্যবস্থাকে আধুনিক ও যুগোপযোগী করার জন্য বর্তমান সরকার উদ্যোগ গ্রহণ করেছে। প্রধানমন্ত্রী আলাদা মন্ত্রণালয় গঠন করে দিয়েছেন।
তিনি বলেন, রেলওয়েতে এখন অনেক প্রকল্প চলমান আছে। উল্লেখযোগ্য কয়েকটি প্রকল্পের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, আগামী বছর ডিসেম্বরের মধ্যেই ঢাকা থেকে কক্সবাজার সরাসরি ট্রেন চলবে। এছাড়াও আগামী বছরের মধ্যেই খুলনা মংলা রেললাইন চালু হবে।
রেলপথ মন্ত্রী বলেন, পদ্মা সেতু রেল সংযোগ সেতু উদ্বোধনের সময়ে মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত অংশ চালু করা সম্ভব হবে। এ ছাড়া চলমান কয়েকটি প্রকল্প হচ্ছে যমুনা নদীর উপর বঙ্গবন্ধু রেল সেতু সেতু নির্মাণ প্রকল্প। জয়দেবপুর থেকে জামালপুর ও জয়দেবপুর থেকে ঈশ্বরদী পর্যন্ত ডাবল লাইন নির্মাণ প্রকল্প।
যাত্রী সেবার মান বৃদ্ধির জন্য ইঞ্জিন ও কোচ কেনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, ইতোমধ্যেই কোরিয়া থেকে ১০ টি লোকোমোটিভ এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ৪০ টি লোকোমোটিভ আসছে। এরমধ্যে প্রথম চালানে ৮ টি এসে পৌঁছেছে।
বাসস/সবি/এমএআর/২২৪০/-এমএন