বাসস বিদেশ-২ : প্রবীণ সাংবাদিক কুলদীপ নায়ার আর নেই

320

বাসস বিদেশ-২
কুলদীপ নায়ার-মৃত্যু
প্রবীণ সাংবাদিক কুলদীপ নায়ার আর নেই
নয়াদিল্লী, ২৩ আগস্ট, ২০১৮ (বাসস ডেস্ক) : প্রবীণ সাংবাদিক কুলদীপ নায়ার আর নেই। বুধবার গভীর রাতে দিল্লীতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর। তার পরিবারের এক সদস্য এ কথা জানিয়েছেন। খবর পিটিআই’র।
কুলদীপ নায়ারের বড় ছেলে সুধীর নায়ার জানান, দিল্লীর একটি বেসরকারি হাসপাতালে স্থানীয় সময় রাত সাড়ে ১২টার দিকে নায়ার মারা যান।
তিনি স্ত্রী ও দুই সন্তান রেখে গেছেন।
লধী শ্মশান ঘাটে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে।
কুলদীপ নায়ার ১৯২৩ সালে অবিভক্ত পাঞ্জাবের শিয়ালকোর্টে জন্মগ্রহণ করেন। তিনি লাহোরে বড় হন এবং সেখানেই পড়াশোনা করেন। দেশভাগের পর তিনি লাহোর ছেড়ে দিল্লীতে চলে আসেন। কুলদীপ নায়ার উর্দু ভাষায় সাংবাদিকতা শুরু করেন। পরে তিনি ‘দ্য স্টেটসম্যান’ পত্রিকায় সম্পাদক হিসেবে কাজ করেন। সংবাদ সংস্থা ইউএনআই’র শীর্ষপদেও তিনি দীর্ঘদিন কর্মরত ছিলেন।
নির্ভীক লেখার জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন। জরুরি অবস্থার সময় ইন্দিরা গান্ধীর সমালোচনা করে তিনি জেলেও যান। তার কলম শান্তি, গণতন্ত্র ও মানবাধিকারের দাবিতে সর্বদাই সচল ছিল। কুলদীপ নায়ারের বিভিন্ন লেখায় দেশভাগের যন্ত্রণা আর বিশ্বাসভঙ্গের কথা উঠে এসেছে। ভারত সরকার ১৯৯০ সালে গ্রেট ব্রিটেনে তাকে হাই কমিশনার হিসেবে নিযুক্ত করে। তিনি ১৯৯৭ সালে রাজ্যসভার সাংসদ হিসেবে মনোনীত হন।
বাসস/এমএজেড/১৩০৮/-জেজেড