জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে তিন দিনব্যাপী বৈশাখী মেলা শুরু

49
image_printPrint

ঢাকা, ১৩ এপ্রিল, ২০১৮ (বাসস) : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) উদ্যোগে তিন দিনব্যাপী বৈশাখী মেলা আজ শুক্রবার শুরু হয়েছে।
শুক্রবার চৈত্র সংক্রান্তির দিনে বেলা এগারোটায় ছাত্র-শিক্ষক কেন্দ্রের চত্বরে প্রধান অতিথি হিসাবে বৈশাখী মেলা উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।
মেলা উদ্বোধনকালে উপাচার্য বলেন, ‘চৈত্র সংক্রান্তি ও বাংলা নববর্ষ উৎসব বাঙালির অবিচ্ছেদ্য সংস্কৃতি। দীর্ঘকাল ধরে এ সংস্কৃতির সঙ্গে বাঙালি মিশে আছে।’ তিনি নবীন-প্রবীণের সমন্বয়ে সামনে এগিয়ে যাওয়ার আহবান জানান।
পরে উপাচার্য মেলার বিভিন্ন ষ্টল পরিদর্শন করেন।
ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক বশির আহমেদ-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মনজুরুর হক, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. নূরুল আলম।
এদিকে, আগামিকাল শনিবার বৈশাখের প্রথমদিন সকাল সাতটায় উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম ক্যাম্পাস বাসির সঙ্গে বাংলা নববর্ষের শুভেচ্ছা বিনিময় করবেন।
এদিন সকাল সাড়ে নয়টায় প্রশাসনের উদ্যোগে ছাত্র-শিক্ষক কেন্দ্র থেকে মঙ্গল শোভাযাত্রা শুরু হয়ে পুরাতন কলাভবনে গিয়ে শেষ হবে। শোভাযাত্রায় বিভিন্ন বিভাগ, ইনস্টিটিউট, অফিস, আবাসিক হল, জাবি স্কুল ও কলেজের ছাত্র-শিক্ষক, অফিসার, কর্মচারি, মহিলা ক্লাবের সদস্যবৃন্দ অংশগ্রহণ করবেন।
এরপর সকাল এগারোটায় মহুয়াতলায় বাংলা বিভাগের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হবে। এসময় বিভিন্ন অনুষদ, বিভাগ ও আবাসিক হল পৃথক পৃথকভাবে পহেলা বৈশাখ ও বর্ষবরণ উৎসব পালন করবে। বিকেল সাড়ে চারটায় সেলিম আল দীন মুক্তমঞ্চে ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে লোকগান ও বাউল সঙ্গীত ও নৃত্যানুষ্ঠান পরিবেশন করা হবে।
বৈশাখের দ্বিতীয়দিন রোববার বিকেল সাড়ে চারটায় সেলিম আল দীন মুক্তমঞ্চে ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্র এবং বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক জোটের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হবে।