এলডিসি উত্তরণের চ্যালেঞ্চ মোকাবেলায় কার্যকর পরিকল্পনা নেয়ার পরামর্শ

453

ঢাকা, ১৩ মার্চ, ২০২১ (বাসস) : স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জনের চ্যালেঞ্জ মোকাবেলায় কার্যকর পরিকল্পনা নিয়ে সময়াবদ্ধ কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে নিজেদের সক্ষম করে তোলার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।
শনিবার কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ আয়োজিত ‘উন্নয়নশীল দেশে উত্তরণ: প্রধানমন্ত্রীর উন্নয়ন অগ্রযাত্রায় বিশাল অর্জন’ শীর্ষক ওয়েবিনারে বিশেষজ্ঞরা এই পরামর্শ দেন।
কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টিজ বোর্ডের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাতের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবি মির্জ্জা মো. আজিজুল ইসলাম, বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান ও পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর, কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের উপ উপাচার্য ড. শেখ মামুন খালেদ এবং ট্রাস্টি বোর্ডের উপদেষ্টা মোহাম্মদ এ আরাফাত।
এলডিসি থেকে উত্তরণের কিছু চ্যালেঞ্জ রয়েছে জানিয়ে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবি মির্জ্জা মো. আজিজুল ইসলাম বলেন, ‘তবে চ্যালেঞ্জগুলো মোকাবেলার সক্ষমতা বাংলাদেশের রয়েছে। এখন দরকার পরিকল্পনা নিয়ে সময়াবদ্ধ কর্মসূচির মাধ্যমে কার্যকর বাস্তবায়নের মাধ্যমে নিজেদের সক্ষম করে তোলা। পাশাপাশি অভ্যন্তরীণ অর্থনীতিতে বৈষম্য কমিয়ে সুষম প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে কাজ করা।’
বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, তিনটি সূচকে বাংলাদেশ ভালো করলেও চুড়ান্ত ধাপে যাওয়ার জন্য আমাদেরকে আরও অনেক কিছু করতে হবে।
তিনি বলেন,কৃষি খাতে বাংলাদেশ ভালো করছে। স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত কৃষি খাত ভালোই করে যাচ্ছে, সেজন্য আমরা স্বনির্ভর হতে পেরেছি। আমাদের পোশাক খাত বিশ্বের বিশ্বের দ্বিতীয় অবস্থানে রয়েছে। অগ্রাধিকার বাজার সুবিধা বা জিএসপির কারণে আমরা এই সুবিধা পাচ্ছি।
তিনি আরও বলেন, সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে। সবাই চাই ভালোর দিকে যেতে। মাথাপিছু আয় সাড়ে পাঁচশ ডলার ১২ বছরের মধ্যে চারগুণ বাড়াতে সক্ষম হয়েছি। এই প্রবণতা ধরে রাখা গেলে এটা পাঁচ হাজার ডলারে উন্নীত করা কঠিন হবে না বলে তিনি মন্তব্য করেন।