‘কাল বিলম্ব না করে’ লিবিয়া থেকে বিদেশি সৈন্য প্রত্যাহারের আহ্বান জাতিসংঘের

303

জাতিসংঘ (যুক্তরাষ্ট্র), ১৩ মার্চ, ২০২১ (বাসস ডেস্ক) : জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ‘কাল বিলম্ব না করে’ লিবিয়া থেকে সকল বিদেশি সৈন্য এবং ভাড়াটে নিরাপত্তা কর্মীদের প্রত্যাহার করে নেয়ার আহ্বান জানিয়েছে। সর্বসম্মতভাবে অনুমোদিত এক ঘোষণায় তারা এ আহ্বান জানায়। খবর এএফপি’র।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদ বুধবার ঐক্যমতের একটি নতুন সরকার অনুমোদন করায় লিবিয়ার পার্লামেন্টকে স্বাগত জানিয়েছে। মুয়াম্মার গাদ্দাফির পতনকে কেন্দ্র করে ছড়িয়ে পড়া এক দশকের সংঘাতের পর ডিসেম্বরের নির্বাচনে এ নতুন সরকার তেল সমৃদ্ধ এ দেশকে নেতৃত্ব দিতে যাচ্ছে।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য দেশ অনুমোদিত এক বিবৃতিতে বলা হয়, ‘নিরাপত্তা পরিষদ যুদ্ধবিরতি চুক্তি পূর্ণাঙ্গভাবে বাস্তবায়নে সকল পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে।’
জাতিসংঘ সংস্থা জানায়, ২০২০ সাল শেষে লিবিয়ায় প্রায় ২০ হাজার বিদেশি সৈন্য এবং ভাড়াটে নিরাপত্তা কর্মী রয়ে গেছে। তার পর থেকেই এসব সৈন্য ও ভাড়াটে কর্মী প্রত্যাহার করে নেয়ার আর কোন লক্ষণ দেখা যাচ্ছে না।
বিবৃতিতে বলা হয়, ‘নিরাপত্তা পরিষদ সকল সদস্য দেশকে জাতিসংঘ অস্ত্র নিষেধাজ্ঞা পুরোপুরি মেনে চলার আহ্বান জানিয়েছে।’
এ অস্ত্র নিষেধাজ্ঞা বাস্তবায়ন দেখভালের দায়িত্বে থাকা জাতিসংঘ বিশেষজ্ঞরা জানান, গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত করতে ন্যাটোর নেতৃত্বে গঠিত মিশনের পর আরোপ করা এ অস্ত্র নিষেধাজ্ঞা বছরের পর বছর ধরে নিয়মিতভাবে লঙ্ঘিত হয়ে আসছে।
নিরাপত্তা পরিষদ আগামী কয়েক দিনের মধ্যে এ ব্যাপারে বার্ষিক প্রতিবেদন দিবে বলে আশা করা হচ্ছে।
এর আগের প্রতিবেদনে জাতিসংঘ বিশেষজ্ঞরা লিবিয়ায় রাশিয়ার ভাড়াটে নিরাপত্তা কর্মীর উপস্থিতির নিন্দা জানিয়েছে।