ঢাকায় বাংলাদেশ-ভারত বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত

311

ঢাকা, ৮ মার্চ, ২০২১ (বাসস): বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে আজ ঢাকায় উভয় দেশের বাণিজ্য সচিব পর্যায়ের সভা অত্যন্ত সৌহার্দপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে।
সভায় দু’দেশের বাণিজ্যের ক্ষেত্রে বিদ্যমান বাঁধাসমূহ দূরীকরণের বিষয়ে সহযোগিতামূলক মনোভাব নিয়ে আলোচনা হয়। এতে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্বে দেন বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন ও ভারত প্রতিনিধিদলের নেতৃত্বে দেন ভারতের বাণিজ্য ও শিল্প সচিব অনুপ অটহান।
সভা শেষে বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন বাসসকে বলেন, বাংলাদেশি পণ্যের উপর ভারত সরকার আরোপিত এন্টি ডাম্পিং তুলে নেয়ার বিষয়ে জোরালো অনুরোধ জানানো হয়েছে। এ বিষয়ে তারা নমনীয় মনোভাব পোষণ করেন এবং এন্টি ডাম্পিং বিষয়ে পর্যালোচনা করবেন বলে তারা জানিয়েছেন।
জাফর উদ্দীন আরও জানান, অর্থনৈতিক সহযোগিতা সম্প্রসারণে দু’দেশের মধ্যে কমপ্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশীপ এগ্রিমেন্ট (সিইপিএ) দ্রুত স্বাক্ষর ও বিমেসটেক অধিক কার্যকর করার বিষয়ে বাংলাদেশের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়।
সভায় সূচনা বক্তব্যে উভয় দেশের দলনেতা বাংলাদেশ ও ভারতের মধ্যকার চলমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিষয়ে আলোকপাত করেন। বাণিজ্য সচিব জাফর উদ্দীন তাঁর প্রারম্ভিক বক্তব্যে মুজিববর্ষ, ঐতিহাসিক ৭ মার্চ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনের প্রেক্ষাপটে প্রতিবেশি রাষ্ট্রসমূহের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বন্ধুত্বপূর্ণ অঙ্গীকার তুলে ধরেন।
সভায় গতবছরের জানুয়ারিতে ভারতের নয়াদিল্লীতে অনুষ্ঠিত উভয় দেশের বাণিজ্য সচিব পর্যায়ের সভার সিদ্ধান্ত এবং বাংলাদেশ-ভারত বাণিজ্য বিষয়ে গঠিত যৌথ ওয়ার্কিং গ্রুপের ১৩ তম সভার অগ্রগতির বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। একইসাথে দু’ দেশের মধ্যকার বিরাজমান ট্যারিফ ও নন-ট্যারিফ বাণিজ্য বাঁধা দূরীকরণ, বর্ডার হাটের সংখ্যা সম্প্রসারন ও সীমান্ত বাণিজ্য বৃদ্ধির বিষয় আলোচনায় স্থান পায়।
এছাড়া বাংলাদেশ-ভারতের মধ্যকার বন্দর সুবিধা সম্প্রসারণসহ বাণিজ্য সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়েছে।