সড়ক নিরাপত্তায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা

425

ঢাকা, ২০ আগস্ট, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রীর কার্যালয় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক) অনুমোদিত নকশা লঙ্ঘন করে পার্কিংয়ের স্থান সংকীর্ণ করা বহুতল ভবন ও শপিং মলের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে।
রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ে সড়ক নিরাপত্তা বিষয়ে অনুষ্ঠিত এক উচ্চ পর্যায়ের বৈঠকে গৃহীত সিদ্ধান্তের ভিত্তিতে এ নির্দেশনা দেয়া হয়।
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমানের সভাপতিত্বে এই বৈঠকে জানানো হয় যে, সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষ সড়ক নিরাপত্তা ও শৃঙ্খলার ব্যাপারে তাদের কর্মপরিকল্পনা প্রধানমন্ত্রীর কার্যালয়ে জমা দিয়েছে। এসব পরিকল্পনার আলোকে শিগগির প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।
বৈঠকে জানানো হয়, ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ইতোমধ্যে ট্রাফিক আইন লঙ্ঘনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া শুরু করেছে। এছাড়া বিআরটিএ তাদের কর্মপরিকল্পনা বাস্তবায়ন করছে।
ট্রাফিক আইন সম্পর্কে অভিভাবক ও শিক্ষার্থীদের সচেতন করতে স্কাউট ও গার্ল গাইডস সদস্যদের নিয়োজিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বৈঠকে।
সিদ্ধান্তে বলা হয় যে, ট্রাফিক আইনের গুরুত্ব, সড়ক দুর্ঘটনার কারণ এবং পথচারী, গাড়ী ও মোটর সাইকেল চালক, যাত্রী ও যানবাহন মালিকদের দায়িত্ব সম্পর্কিত লিফলেট শিক্ষার্থীদের মাঝে বিতরণ করবে স্কাউট ও গার্ল গাইডরা। এরপর স্কাউট ও গার্ল গাইডরা লিফলেটের নির্দেশনা মেনে চলার ব্যাপারে অভিভাবকদের স্বাক্ষর গ্রহণ করে তা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে জমা দেবে। দেশব্যাপী জুমার নামাজের আগে লিফলেটের এ নির্দেশনা পড়ে শোনানো হবে। এর তথ্য শিক্ষা পোর্টালেও দেয়া হবে।
এছাড়া স্থানীয় প্রশাসনের মাধ্যমে ড্রাইভারদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে।
প্রধানমন্ত্রীর কার্যালয় ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়, ডিএমপি ও বাংলাদেশ স্কাউটের কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন। ৮ বিভাগের বিভাগীয় পর্যায়ের সংশ্লিষ্ট অনেক কর্মকর্তা ও গার্ল গাইডস এসোসিয়েশন ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যুক্ত ছিলেন।