নতুন প্রজন্মকে অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধে গড়ে তুলতে হবে : উপাচার্য

291

ঢাকা,২ মার্চ, ২০২১(বাসস) : স্বাধীনতার মৌলিক দর্শন ও চেতনা ধারণ করে নতুন প্রজন্মকে অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।
আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঐতিহাসিক পতাকা উত্তোলন দিবস উপলক্ষে কলাভবন সংলগ্ন বটতলায় আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আখতারুজ্জামান এ কথা বলেন।
স্বাস্থ্যবিধি অনুসরণ করে অনুষ্ঠানের শুরুতে উপাচার্য জাতীয় পতাকা উত্তোলন করেন। এসময় সংগীত বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা জাতীয় সংগীত পরিবেশন করেন।
উপাচার্য বলেন, ২০২১ সালে মুজিব জন্মশতবর্ষ, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং ঢাকা বিশ^বিদ্যালয়ের শতবর্ষ উদ্যাপন হচ্ছে। তাই এটি এক অনন্য সাধারণ বছর। ২৬ মার্চ বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণাসহ অনেকগুলো ঐতিহাসিক ঘটনা ঘটেছে। অনেক ঘটনার স্বাক্ষী এই ঐতিহাসিক মার্চ মাসের বিশেষ তাৎপর্য রয়েছে।
তিনি আরো বলেন, স্বাধীনতা সংগ্রামের পথ পরিক্রমায় ১৯৭১ সালের এই দিনে ঢাকা বিশ^বিদ্যালয়ে পতাকা উত্তোলনের ঐতিহাসিক ঘটনাটি আমাদের স্বাধীন ও সার্বভৌম জাতিরাষ্ট্র গঠনের ইঙ্গিত দিয়েছিলো। জাতিরাষ্ট্র সৃষ্টিতে ঢাকা বিশ^বিদ্যালয়ের অনন্য অবদান রয়েছে।
মন্ত্রী বলেন,আমাদের মহান মুক্তিযুদ্ধের মূল প্রেরণার উৎস বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, যা আজ আন্তর্জাতিকভাবে স্বীকৃত। বঙ্গবন্ধুর এই ঐতিহাসিক ভাষণ যুগ যুগ ধরে সবাইকে এবং বিভিন্ন জাতিগোষ্ঠীকে অনুপ্রেরণা দিয়ে আসছে বলেও উল্লেখ করেন তিনি।
অনুষ্ঠানে কলা অনুষদের ডিন ও অনুষ্ঠানের সমন্বয়ক অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন স্বাগত বক্তৃতা করেন। প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ,শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া, বিভিন্ন অনুষদের ডিন,বিভিন্ন হলের প্রভোস্ট,বিভিন্ন বিভাগের চেয়ারম্যান,প্রক্টরসহ বিশ^বিদ্যালয়ের বিভিন্ন সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।