নাইজেরিয়ায় জাতিসংঘ ঘাঁটিতে জিহাদিদের হামলা, আটকা পড়েছে ২৫ ত্রাণ কর্মী

287

কানো (নাইজেরিয়া), ২ মার্চ, ২০২১ (বাসস ডেস্ক): ইসলামিক স্টেট গ্রুপের সাথে সম্পৃক্ত জিহাদিরা নাইজেরিয়ার উত্তর পূর্বাঞ্চলে জাতিসংঘের একটি ঘাঁটিতে হামলা চালিয়েছে এবং তারা সেখানে একটি ত্রাণ কেন্দ্র ছারখার করে দিয়েছে। এতে ২৫ জন সহায়তা কর্মী আটকা পড়েছে। নিরাপত্তা ও মানবিক সূত্র একথা জানিয়েছে। খবর এএফপি’র।
সোমবার সামরিক সূত্র এএফপি’কে বলেছে, ইসলামিক স্টেট পশ্চিম আফ্রিকা প্রদেশের অনেক যোদ্ধা গোলযোগপূর্ণ বর্নো রাজ্যের দিকওয়া শহরে হামলা চালিয়েছে। জিহাদিদের হামলায় সামরিক ঘাঁটি থেকে সৈন্যরা পিছু হটতে বাধ্য হয় এবং তারা একটি ত্রাণ কেন্দ্র জ্বালিয়ে দেয়।
নাম প্রকাশে অনিচ্ছুক একটি মানবিক সূত্র জানায়, ‘আমরা খবর পেয়েছি একটি বাঙ্কারে ২৫ ত্রাণ কর্মী আশ্রয় নিয়েছে। জিহাদিরা এ বাঙ্কার অবরুদ্ধ করে রেখেছে। তবে এখন পর্যন্ত কোন স্টাফ হামলার শিকার হয়নি।’
সামরিক সূত্র জানায়, হামলাকারীদের দমনে সহায়তা করতে সেখানে যুদ্ধবিমান ও হেলিকপ্টার গানশিপসহ সামরিক শক্তি বাড়ানো হয়েছে।
জাতিসংঘ প্রধান অ্যান্তেনিও গুতেরেসের মুখপাত্র সেখানে কেবলমাত্র ‘নিরাপত্তা সংক্রান্ত ঘটনার’ কথা নিশ্চিত করলেও সে ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি।