টেকনাফে পানি সরবরাহ উন্নয়নে জাপান ও ইউএনএইচসিআর চুক্তি স্বাক্ষর

652

ঢাকা, ১ মার্চ, ২০২১ (বাসস) : জাপান সরকার ও জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর কক্সবাজারের টেকনাফ উপজেলায় স্থানীয় বাংলাদেশী ও রোহিঙ্গাদের পানি সরবরাহ উন্নয়নে ১০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিচ্ছে।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল ঢাকায় ইউএনএইচসিআর কান্ট্রি অফিসে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি ও ইউএনএইচসিআর-এর বাংলাদেশ অ্যাসিস্ট্যান্ট রিপ্রেজেন্টেটিভ কাশিওয়া ফুমিকো এই চুক্তিকে স্বাক্ষর করেন।
বহু বছর ধরেই স্থানীয় বাসিন্দাদের পানি নিশ্চিতের জন্য টেকনাফ উপজেলা চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। সম্প্রতি মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যূত বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দেয়ার পর পরিস্থিতি আরো কঠিন হয়ে পড়েছে। পানি সরবরাহ স্থিতিশীল করতে ও উভয় সম্প্রদায়ের জীবন-যাত্রার মান উন্নয়নে এই অর্থ সহায়ক হবে।
সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, প্রকল্পটি কক্সবাজারের জেলা প্রশাসনের পাশাপাশি অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি), জনস্বাস্থ্য ও প্রকৌশল বিভাগ (ডিপিএইই), দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় (এমওডিএমআর)-এর সমন্বয়ে বাংলাদেশ সরকারের দিক-নির্দেশনা ও নেতৃত্বে তিন বছরে বাস্তবায়িত হবে। ২০১৭ সালের আগস্ট মাস থেকে বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার পর থেকে রোহিঙ্গা ও স্থানীয় বাসিন্দাদের সহায়তার জন্য জাপান সরকার আন্তর্জাতিক সংগঠন ও এনজিওগুলোর মাধ্যমে আনুমানিক ১৪০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা মঞ্জুর করে।