বাসস ক্রীড়া-১ : বোলারদের নৈপুণ্যে চালকের আসনে ভারত

132

বাসস ক্রীড়া-১
ক্রিকেট-নটিংহাম টেস্ট
বোলারদের নৈপুণ্যে চালকের আসনে ভারত
নটিংহাম, ২০ আগস্ট, ২০১৮ (বাসস) : বোলারদের দুর্দান্ত নৈপুণ্যে ইংল্যান্ডের বিপক্ষে নটিংহাম টেস্টের দ্বিতীয় দিন শেষে চালকের আসনে বসে গেছে সফরকারী ভারত। ৮ উইকেট হাতে নিয়ে ২৯২ রানে এগিয়ে টিম ইন্ডিয়া। প্রথম ইনিংসে ইংল্যান্ডকে ১৬১ রানেই অলআউট করে দেয় ভারতের বোলাররা। ফলে প্রথম ইনিংস থেকে ১৬৮ রানের লিড পায় ভারত। এই লিডকে সাথে নিয়ে দ্বিতীয় ইনিংসে দিন শেষে ২ উইকেটে ১২৪ রান করেছে টিম ইন্ডিয়া। প্রথম ইনিংসে ৩২৯ রান করেছিলো ভারত।
প্রথম দিন শেষে ৬ উইকেটে ৩০৭ রান করেছিলো ভারত। বাকী ৪ উইকেট থেকে মাত্র ২২ রান যোগ করতে পারে ভারত। মধ্যাহ্ন বিরতির আগে ভারতকে অলআউট করে দিয়ে নিজেদের ইনিংস শুরু করে ইংল্যান্ড। উদ্বোধণী জুটিতে ৫৪ রান যোগ করেন ইংল্যান্ডের দুই ওপেনার অ্যালিস্টার কুক ও কিটন জেনিংস। দলীয় ৫৪ রানেই বিদায় নেন এই দু’ওপেনার।
এরপর ভারতীয় বোলারদের সামনে মাথা উঁচু করে দাড়াতে পারেনি ইংল্যান্ডের কোন ব্যাটসম্যানই। ফলে ১৬১ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। দলের পক্ষে সর্বোচ্চ ৩৯ রান করেন জশ বাটলার। এছাড়া কুক ২৯, জেনিংস ২০ ও অধিনায়ক জো রুট ১৬ রান করেন। ভারতের হার্ডিক পান্ডিয়া ২৮ রানে ৫ উইকেট নেন। এছাড়া জসপ্রিত বুমরাহ ও ইশান্ত শর্মা ২টি করে উইকেট নেন।
দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নেমে দলকে ৬০ রানের সূচনা এনে দেন ভারতের দুই ওপেনার শিখর ধাওয়ান ও লোকেশ রাহুল। ধাওয়ান ৪৪ ও রাহুল ৩৬ রানে ফিরলেও, চেতেশ্বর পূজারা ৩৩ ও অধিনায়ক বিরাট কোহলি ৮ রানে অপরাজিত আছেন।
বাসস/এএমটি/১২৫৫/নীহা/