বাজিস-৫ : পাবনা শহরে ৬ তলা ভবনে অগ্নিকান্ড ১০টি ব্যবসা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত

147

বাজিস-৫
পাবনা-অগ্নিকান্ড
পাবনা শহরে ৬ তলা ভবনে অগ্নিকান্ড ১০টি ব্যবসা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত
পাবনা, ২০ আগস্ট, ২০১৮(বাসস) : শহরের ট্রাফিক মোড়ের পাশে বিশ্বাস ভবনে আজ ভোর সাড়ে ৫টায় অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে ছয়জন আহত হয়েছেন। ভবনে থাকা ব্যাংকগুলোতে কোন ক্ষতি হয়নি। খবর পেয়ে দমকল বাহিনীর ৪ ইউনিট ২ ঘন্ট চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। এ এলাকায় যান চলাচল বন্ধ রেখেছে প্রশাসন (বেলা ১২টা বিপোর্ট লেখা পর্যন্ত)।
অগ্নিকান্ডের খবর পেয়ে পাবনা জেলা প্রশাসক জসিম উদ্দিন ও পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শণ করেন।
প্রত্যক্ষদর্শীরা জানান-সোমবার ভোর সাড়ে ৫টার দিকে ৬ তলা ভবনের প্রথমতলায় এ্যাপেক্স শো রুম থেকে এ অগ্নিকান্ডের সুত্রপাত হতে পারে। পরে দ্বিতীয় ও তৃতীয় তলার বিভিন্ন কক্ষে আগুনের তাপদাহ ছড়িয়ে পড়ে। এ ভবনটির ৫ম ও ৬ষ্ঠ তলায় আবাসিক পরিবারের বসবাস ও রয়েছে। আগুন লাগার পর উপরের আবাসিক বাসিন্দারা বিভিন্ন ভাবে বের হয়ে আসে এসময় তারা আঘাতপাপ্ত হন। বহুতল এ ভবনে গুরুত্বপূর্ণ বেশ ২টি ব্যংকের শাখা রয়েছে।
পাবনা দমকল বাহিনীর সহকারি পরিচালক এম সাইফুল ইসলাম জানান, কিভাবে আগুন লেগেছিল তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তবে প্রাথমকি ধারণা, বৈদ্যুতিক শট সার্কিট থেকে আগুন লাগতে পারে। তিনি জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট প্রায় আড়াই ঘন্টা চেষ্টা চালিয়ে সকাল সাতটার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। ভবনে থাকা এপেক্সের শো রুম, শ্যামলী কালার ল্যাব, বনলতা চাইনিজ রেস্তোরা সম্পূর্ণরুমে ভস্মিভূত হয়েছে। এ ছাড়া রুপালী ব্যাংক,পূবালী ব্যাংক,যমুনা ব্যাংক, ইসলামী ফাস্ট সিকিউরিটি ব্যাংক সহ ১০ টি ব্যবসা প্রতিষ্ঠান আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ক্ষতির পরিমাণ প্রায় ৫ কোটি টাকা বলে প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে।
পাবনার পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম জানান, অগ্নিকান্ডের খবর পেয়েই আমারা ঘটনাস্থলে ছুটে আসি। জেলা পুলিশ ও সাধারণ মানুষের সহযোগিতায় প্রায় তিন ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা হয়। বেশ কয়েকটি ব্যাংক ও বাণিজ্যিক প্রতিষ্ঠান থাকায় আমরা সর্বোচ্চ নিরপত্তা ব্যবস্থা নিয়েছি। আহতদের উদ্ধার করে পাবনা জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে। ফায়ার সার্ভিস এবং প্রশাসন ঘটনার তদন্তে নেমেছে।অগ্নিকান্ডে কারো গাফিলতির প্রমাণ পেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।
পাবনা জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন জানান, ভোর সাড়ে পাঁচটার দিকে সাত্তার বিশ্বাস ভবনের নিচতলা থেকে আগুন লেগে দ্রুত উপরের দিকে ছড়িয়ে পড়ে। জেলা প্রশাসন ও পুলিশের তত্ত্বাবধানে ফায়ার সার্ভিসের কর্মীদের প্রচেষ্টায় আটকে পড়া পাঁচজন ব্যক্তিকে নিরাপদে বের করে আনা গেছে। তবে ভবনটির অগ্নিনির্বাপণ ব্যবস্থা দুর্বল হওয়ায় আগুন নিয়ন্ত্রণে সময় বেশি লেগেছে।
বাসস/সংবাদদাতা/কেইউ/১২৫০/নূসী