মেসি ও কুটিনহোর নৈপুণ্যে জয় দিয়ে লীগ মিশন শুরু করলো বার্সেলোনা

119

মাদ্রিদ, ১৯ আগস্ট ২০১৮ (বাসস/এএফপি) : লিওনেল মেসি এবং ফিলিপ কুটিনহোর গোলে ভর করে জয় দিয়ে লা লীগা মিশন শুরু করেছে বার্সেলোনা। শনিবার রাতে ক্যাম্প ন্যুতে আলাভেসকে ৩-০ ব্যবধানে পরাজিত করা বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনার হয়ে জোড়া গোল করেন মেসি।
আন্দ্রেস ইনিয়েস্তা জাপানে চলে যাওয়ায় অধিনায়কের দায়িত্ব নিয়ে বার্সেলোনার নতুন মৌসুম শুরু করেন মেসি। তবে গোল পেতে দলটিকে অপেক্ষা করতে হয়েছে দ্বিতীয়ার্ধ পর্যন্ত। ফ্রি কিক থেকে দারুন দক্ষতায় প্রতিপক্ষের খেলোয়াড়দের রক্ষন দেয়াল ভেদ করে গোল করে বার্সাকে এগিয়ে দেন আর্জেন্টাইন সুপার স্টার। এটি ছিল লা লীগায় বার্সেলোনার ৬ হাজারতম গোল।
এরপর সাইড বেঞ্চ থেকে এসে চ্যাম্পিয়নদের হয়ে দ্বিতীয় গোলটি করেন কুটিনহো। ম্যাচের ইনজুরি টাইমে মেসি ফের গোল পেলে ৩-০ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে বর্তমান চ্যাম্পিয়নরা। শিরোপা রক্ষার জন্য এটি ছিল কোচ আর্নেস্টো ভালভার্দের জন্য একটি আদর্শ সুচনা। আসরে শিরোপার জন্য তাদের প্রতিদ্বন্দ্বিতা করতে হবে রিয়াল মাদ্রিদ ও অ্যাটলেটিকো মাদ্রিদের সঙ্গে।
এরই মধ্যে দল ছেড়ে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে পাড়ি জমিয়েছেন রিয়াল মাদ্রিদের প্রাণ ভোমরা ক্রিস্টিয়ানো রোনালদো। অপরদিকে বার্সেলোনার তারকা মেসি দলটিতে এখনো নিজের যোগ্যতা নিয়ে টিকে আছেন আপন মহিমায়। গত সপ্তাহের শেষ ভাগে সেভিয়াকে হারিয়ে বার্সা জিতে নিয়েছে স্প্যানিশ সুপার কাপের শিরোপা। ফলে বার্সেলোনার হয়ে রেকর্ড সংখ্যক ৩৩টি শিরোপা জয়ের বিরল কৃতিত্ব অর্জন করেছেন ৩১ বছর বয়সি আর্জেন্টাইন সুপার স্টার মেসি।
যদিও আরো একবার ব্যর্থতার হতাশা নিয়ে বিশ্বকাপ থেকে ফিরেছেন মেসি। তবে শনিবারের ম্যাচে দুর্ভাগ্যজনকভাবে হ্যাট্রিক থেকে বঞ্চিত হয়েছেন তিনি। তার নেয়া আরেকটি ফ্রি কিকের বল অল্পের জন্য বারে লেগে ফিরে এসেছে। যে কারণে ৬৪তম মিনিটে পাওয়া একই রকম আরেকটি ফ্রি কীকের বলে তিনি শট নিয়েছেন ভিন্ন কায়দায়। এবার ২২ গজ দূর থেকে নেয়া শটটি তিনি মেরেছেন লাফিয়ে ওঠা আলাভেসের ডিফেন্ডারদের নীচ দিয়ে। এতে সফল হন মেসি।
এদিন চলতি গ্রীষ্মে দলভুক্ত হওয়া নতুন মুখ আর্থার ম্যালকম, ক্লেমেন্ট লেঙ্গলেট ও আরতুরো ভিদালের সঙ্গে শুরুতে সাইডলাইনেই ছিলেন কুটিনহো। তবে বিরতির পর মাঠে নামেন তিনি। শেষ বাঁশী বাজার মাত্র ৭ মিনিট আগে তিনি গোল করলে নিশ্চিত হয়ে যায় ম্যাচের ভবিষ্যৎ। ৮২তম মিনিটে আরেক বদলি সতীর্থ আর্থারের কাছ থেকে পাওয়া বল দারুন দক্ষতায় জালে জড়িয়ে দিয়ে বার্সাকে নিরাপদ দূরত্বে পৌছে দেন এই ব্রাজিলীয় তারকা। ম্যাচের শেষ মিনিটে প্রতিপক্ষের বক্সে উড়ে আসা একটি বল বুক দিয়ে ঠেকিয়ে দর্শনীয় ভাবে জালে জড়িয়ে নিজের দ্বিতীয় এবং দলের তৃতীয় গোলটি করেন গত আসরের সর্বোচ্চ গোলদাতা মেসি।
শনিবার অনুষ্ঠিত লা লীগার অন্য ম্যাচে রিয়াল সোসিদাদ ২-১ গোলে হারিয়েছে ভিলারিয়ালকে। এছাড়া সেল্টা ভিগো ও এস্পানিয়লের মধ্যকার ম্যাচটি ড্র হয় ১-১ গোলে।

image_printPrint