করোনাকালে মানবতার সেবায় পুলিশের ভূমিকা প্রশংসিত হয়েছে : ডিএমপি কমিশনার

441

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি ২০২১ (বাসস) : ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. শফিকুল ইসলাম বলেছেন, করোনাকালে মানবতার সেবায় পুলিশের ভূমিকা সর্বস্তরের মানুষের কাছে ব্যাপক প্রশংসিত হয়েছে।
তিনি বলেন,‘সম্পূর্ণ অপ্রস্তুত অবস্থায় পুলিশ করোনা মোকাবেলায় ঝাঁপিয়ে পড়েছে। জনগণকে সচেতন করার পাশাপাশি সকল প্রতিকূলতা মোকাবেলা করে কাজ করেছে পুলিশ।’
আজ বৃহস্পতিবার ডিএমপির গুলশান বিভাগের বিভিন্ন কার্যক্রম নিয়ে লেখা নান্দনিক ও তথ্যবহুল স্মরণিকা ‘জাগরণ’-এর মোড়ক উন্মোচনকালে ডিএমপি কমিশনার এ কথা বলেন।
ঢাকা মেট্রোপলিটন পুলিশ হেডকোয়ার্টার্সের কনফারেন্স রুমে স্মরণিকাটির মোড়ক উন্মোচন করা হয়।
ডিএমপি কমিশনার বলেন, সম্মুখযোদ্ধা হিসেবে সামাজিক দূরত্ব- কোয়ারেন্টাইন নিশ্চিত করা, খাদ্য বিতরণ, অসুস্থ রোগীকে হাসপাতালে নেয়া ও মৃত ব্যক্তির সৎকারের ব্যবস্থা করেছে পুলিশ।
বইটি প্রকাশের জন্য গুলশান বিভাগের সকলকে ধন্যবাদ জানিয়ে কমিশনার বলেন, পুলিশ তাদের দায়িত্ব ও কর্তব্যের পাশাপাশি বিভিন্ন ধরনের জনকল্যানমূখী কাজ করে থাকে। কিন্তু এসব কাজের কোন ডকুমেন্টেশন থাকে না। ‘জাগরণ’ হচ্ছে তথ্যচিত্র সম্বলিত পুলিশের কার্যক্রমের এমনই একটি ডকুমেন্ট।
তিনি আরো বলেন, বছরের শুরুতে ‘মুজিববর্ষের অঙ্গীকার- পুলিশ হবে জনতার’ মূলমন্ত্রকে ধারণ করে জনতার পুলিশ হওয়ার প্রত্যয় নিয়ে কাজ শুরু করেছে পুলিশ। কিন্তু করোনা মহামারীর কারণে এই কাজ ব্যাহত হয়। তবে এর মাধ্যমে নতুন একটি ক্ষেত্র তৈরি হয়েছে।
স্মরণিকাটি প্রকাশের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন গুলশান বিভাগের উপ-পুলিশ কমিশনার সুদীপ কুমার চক্রর্বর্তী। স্মরণিকাটি উৎসর্গ করা হয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।