ফিনল্যান্ড রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখবে

77

ঢাকা, ১২ এপ্রিল ২০১৮ (বাসস) : ফিনল্যান্ডের সফররত আন্ডার সেক্রেটারি অব স্টেট এ্যান সিপিলাইনেন বলেছেন, তার দেশ রোহিঙ্গা প্রত্যাবাসনে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখবে। ফিনল্যান্ডের আন্ডার সেক্রেটারি আজ পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাৎকালে বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীকে মিয়ানমারে তাদের নিজ আবাসে প্রত্যাবাসনে ইইউ’র সঙ্গে তার দেশের চাপ অব্যাহত থাকবে। আজ সকালে এ বৈঠক শেষে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ কথা বলা হয়।
সিপিলাইনেন দুর্দশা কবলিত রোহিঙ্গাদের সামর্থের জন্য আশ্রয়দাতা সম্প্রদায়ের প্রশংসা করেন এবং সহায়তার হাত বাড়ানোর জন্য বাংলাদেশ সরকার ও জনগণকে ধন্যবাদ জানান।
বিবৃতিতে বলা হয়, মাহমুদ আলী রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক সম্প্রদায় ও ইইউ’র চাপ অব্যাহত রাখতে ফিনল্যান্ডের সহায়তা কামনা করলে আন্ডার সেক্রেটারি এ আশ্বাস দেন। রোহিঙ্গা সংকট সমাধানে ইইউ’র মাধ্যমে ফিনল্যান্ডের সহায়তারও প্রশংসা করেন পররাষ্ট্রমন্ত্রী।
জাতিসংঘের হিসেবে গতবছরের ২৫ আগস্ট থেকে মিয়ানমারের সেনাবাহিনীর জাতিগত নির্মূলের নিধন অভিযানের শিকার হয়ে এ পর্যন্ত প্রায় ৭ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘ এই নৃশংসতাকে সুষ্পষ্ট জাতিগত নিধন হিসেবে অভিহিত করেছে।
বৈঠকে বাণিজ্য, বিনিয়োগ ও বহুপাক্ষিক বিষয়ে দু’দেশের সম্পর্ক সম্পসারণে ঐকমত্য হয়।
আন্ডার সেক্রেটারি বিশেষ করে শান্তিরক্ষা, শান্তি প্রতিষ্ঠা ও জলবায়ু পরিবর্তন ইস্যুসহ জাতিসংঘের বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অবদানের প্রশংসা করেন।
তিনি জলবায়ু ইস্যুতে বাংলাদেশের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। এই উভয় দেশই জলবায়ু পরিবর্তনের প্রভাবের শিকার।
পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের বিনিয়োগবান্ধব পলিসির সুবিধা এবং এ দেশকে স্বল্পোন্নত থেকে উন্নত দেশে উত্তরণে ফিনল্যান্ডের অধিক বিনিয়োগের আহবান জানান।

image_printPrint