বাসস ক্রীড়া-৯ : এশিয়া কাপ : ভারতকে পরোক্ষ হুমকি সরফরাজের

141

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-এশিয়া কাপ
এশিয়া কাপ : ভারতকে পরোক্ষ হুমকি সরফরাজের
করাচি, ১৯ আগস্ট, ২০১৮ (বাসস) : সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য আসন্ন এশিয়া কাপে প্রতিদ্বন্দী ভারতকে পরোক্ষ হুমকি দিয়ে রাখলেন পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক সরফরাজ আহমেদ। ক্রিকেটে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই বাড়তি উত্তাপ। যে উত্তাপটা খেলার বাইরে কথার লড়াইয়েও।
গত বছর ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালের পর আর ভারত-পাকিস্তান কোন ওয়ানডে খেলেনি।
তবে দীর্ঘ দিন পর আবারো ওয়ানডে ক্রিকেটে মুখোমুখি হতে যাচ্ছে দল দুটি। এশিয়া কাপে এ’ গ্রুপে ১৯ সেপ্টেম্বর দুবাইতে একে অপরের মোকাবেলা করবে তারা এবং পাকিস্তান অধিনায়ক স্বীকার করেন যে, সার্বিক অভিজ্ঞাতা বিচাওে বিরাট কোহলির দল তুলনামুলক শক্তিশালী। তবে সরফরাজ এ কথাও বলেন যে, তার দল সংযুক্ত আরব আমিরাতে খেলার অভিজ্ঞতা কাজে লাগাবে।
স্থানীয় ডন ডট কমকে সরফরাজ বলেন, ‘সংযুক্ত আরব আমিরাতের কন্ডিশনে খেলার দিক থেকে আমাদের দল তুলনামুখ বেশি অভিজ্ঞ অ সুতরাং এশিয়া কাপে ভারতের বিপক্ষে ম্যাচে আমরা এ অভিজ্ঞতার সুযোগটি কাজে লাগাতে চেষ্টা করবো। অন্য দিকে বিরাট কোহলির দল শক্তিশালী এবং তাদের সার্বিক অভিজ্ঞতা একটি চিন্তার বিষয়।’
ভারতের বিপক্ষে ম্যাচের আগে পাকিস্তান দল দুই দিন বিশ্রাম পাবে। অন্যদিকে টুর্নামেন্টে বাছাই পর্ব থেকে উন্নীত হওয়া দলের বিপক্ষে ১৮ সেপ্টেম্বর প্রথম ম্যাচের পরের দিনই পাকিস্তানের বিপক্ষে মাঠে নামতে হবে ভারতকে।
ইংল্যান্ডে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতকে ১৮০ রানের বড় ব্যবধানে পরাজিত করে প্রথমবার টুর্নামেন্টের শিরোপা জয় করে পাকিস্তান। তারপর প্রথম ওয়ানডেতে মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দি দ্ইু দল।
এবারের টুর্নামেন্টে গ্রুপ পর্বে প্রথমবারের মতো দুই ভাগে বিভক্ত হয়ে মোট ছয়টি দল অংশ নিচ্ছে।
এ’ গ্রুপে ভারত-পাকিস্তান ছাড়া বাছাই পর্ব থেকে উন্নীত একটি দল। বি’ গ্রুপে বাংলাদেশ, শ্রীলংকা ও আফগানিস্তান।
বাছাই পর্বের ছয়টি দল হচ্ছে- সিঙ্গাপুর, হংকং, মালয়েশিয়া, নেপাল, ওমান এবং স্বাগতিক সংযুক্ত আরব আমিরাত।
প্রতি গ্রুপের শীর্ষ দুই দল খেলবে সুপার ফোর পর্বে। শীর্ষ দুই দল খেলবে ফাইনালে।
আগামী ১৫-২৮ সেপ্টেম্বর দুবাই এবং আবুধাবিতে অনুষ্ঠিত হবে এ টুর্নামেন্ট।
বাসস/১৮০৫/-স্বব