বাসস দেশ-৪০ : বিসিএস এর আবেদন ও পরীক্ষার সময় বাড়বে

377

বাসস দেশ-৪০
বিসিএস- পরীক্ষা -আবেদন
বিসিএস এর আবেদন ও পরীক্ষার সময় বাড়বে
ঢাকা, ২২ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বিসিএস পরীক্ষার আবেদন ও পরীক্ষার তারিখ পিছিয়ে দেয়া হবে।
শিক্ষামন্ত্রী আজ উচ্চশিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন।
তিনি বলেন, শিক্ষার্থীদের মধ্যে অনেকে বিসিএস পরীক্ষার জন্য আবেদন করে ‘অপেক্ষা করছেন। তাদের জন্য বলা হচ্ছে, ‘ বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার তারিখের সঙ্গে সমন্বয় রেখে নতুন তারিখ ঘোষণা করা হবে।
করোনার কারণে বিসিএস’র আবেদনের বয়সসীমা অতিক্রান্ত হয়ে যেনো কোনও শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত না হয় সে জন্য সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে বলেও উল্লেখ করেন তিনি।
শিক্ষামন্ত্রী বলেন, ২৪ মে থেকে আমরা শ্রেণিকক্ষেই পাঠ দানের কাজ শুরু করতে পারবো। এই সিদ্ধান্তগুলো দেশের পাবলিক (জাতীয় বিশ্ববিদ্যালয়সহ), প্রাইভেট ও সকল বিশ্ববিদ্যালয়ের জন্য প্রযোজ্য হবে।
তিনি আরো বলেন, আর ইতোমধ্যেই যদি কোনও শিক্ষার্থী হলে অবস্থান করেন, যেটি করার কথা নয়, তাদের অবিলম্বে হল ত্যাগ করতে হবে। শিক্ষার্থীরা যদি প্রতিষ্ঠানগুলোর বাইরে ব্যক্তিগত বা দলগতভাবে যেকোনোভাবেই, শিক্ষার সঙ্গে, শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্কবিহীন কোন ধরনের অনৈতিক, অপরাধমূলক ও শৃঙ্খলা বিরোধী কর্মকান্ডে জড়িত হন, তাহলে সেই কর্মকান্ডের দায়-দায়িত্ব বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বহন করবে।’
উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ দেশে করোনা রোগী সনাক্ত হওয়ার পর ওই বছরের ১৭ মার্চ থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার।
বাসস/সবি/এসএস/২৩০৫/এবিএইচ