মোনাকোর কাছে পরাজিত পিএসজি, শীর্ষস্থান পুনরুদ্ধার করলো লিলি

257

প্যারিস, ২২ ফেব্রুয়ারি ২০২১ (বাসস) : লিগ ওয়ানে ঘরের মাঠে পরাজয়ের স্বাদ পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন প্যারিস সেইন্ট-জার্মেই। দলের তরুণ তুর্কি কিলিয়ান এমবাপ্পের সাবেক ক্লাব মোনাকোর কাছে রোববার ২-০ গোলে পরাজিত হয়ে শিরোপা দৌঁড়ে পিছিয়ে পড়েছে পিএসজি। এর আগে লোরিয়েন্টকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে টেবিলের শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে লিলি।
পার্ক ডি প্রিন্সেসে সোফিয়ানে ডিওপ ও গুইলারমো মারিপানের দুই গোলে মোনাকো তাদের জয়ের ধারা ১১ ম্যাচ পর্যন্ত বাড়িয়ে নিয়েছে। এই জয়ে তৃতীয় স্থানে থাকা পিএসজির সাথে তাদের পয়েন্টের ব্যবধান এখন মাত্র দুই। আর এর মাধ্যমেই চ্যাম্পিয়ন্স লিগে ফিরে আসার স্বপ্নও দেখতে শুরু করেছে দলটি। অন্যদিকে এই পরাজয়ে দ্বিতীয় স্থানে থাকা লিঁওর থেকে এক ও লিলির থেকে চার পয়েন্ট পিছিয়ে পড়েছে প্যারিসের জায়ান্টরা। সপ্তাহের মাঝামাঝিতে এমবাপ্পের হ্যাটট্রিকে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬’র প্রথম লেগে বার্সেলোনাকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছিল পিএসজি। কিন্তু তাদের সেই পারফরমেন্সের ধারেকাছেও কালকের ম্যাচে কেউ খেলতে পারেননি। বার্সেলোনা ম্যাচের থেকে শুধুমাত্র মার্কো ভেরাত্তিকে বদলী বেঞ্চে বসিয়ে মূল একাদশ সাজিয়েছিলেন পিএসজি কোচ মরিসিও পোচেত্তিনো। ম্যাচ শেষে পোচেত্তিনো বলেছেন, ‘জয়ের জন্য এই পর্যায়ে যে ধরনের পারফরমেন্সের প্রয়োজন ছিল তা আমরা দেখাতে পারিনি। কোচ হিসেবে এই দায় আমি নিচ্ছি। মৌসুমের এই পর্যায়ে এসে আমাদের আরো বেশী মনোযোগী হতে হবে, এটাই এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমরা বিষয়টি নিয়ে আলোচনাও করেছি। কিন্তু সমস্যা হচ্ছে এক ম্যাচে ভাল করলে সেটার ধারাবাহিকতা আমরা ধরে রাখতে পারছি না।’
২০১৭ সালে এমবাপ্পের উপর ভর করে লিগ ওয়ানের শিরোপা জিতেছিল মোনাকো। তারপর এই প্রথমবারের মত লিগ ওয়ানের শিরোপা জয়ের স্বপ্ন থেকে ক্রমেই দুরে সড়ে যাচ্ছে পিএসজি। ঠিক পাঁচ বছর আগে মাত্র ১৭ বছর বয়সে এমবাপ্পে লিগ ওয়ানের প্রথম গোল করার কৃতিত্ব দেখিয়েছিলেন। তারপর থেকে তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। মোনাকোর শক্তিশালী রক্ষনভাগ ভাঙ্গতে কাল অবশ্য বেশ সমস্যায় পড়েছিলেন এই ফরাসি বিশ^কাপ জয়ী তারকা। তার ব্রাজিলিয়ান সতীর্থ নেইমার ইনজুরির কারনে দলে ছিলেন না।
নভেম্বরে লিগের প্রথম ম্যাচে নিজেদের মাঠে পিএসজিকে পরাজিত করেছিল মোনাকো। কাল ম্যাচের ৬ মিনিটে কেভিন ভোল্যান্ডের ক্রস থেকে ডিওপ সফরকারীদের এগিয়ে দেন। প্রথমার্ধে পিএসজি মোনাকোর জালে বল পাঠাতে বারবার ব্যর্থ হয়েছেন। বিরতির পরেও এই ব্যর্থতা অব্যাহত ছিল। সেই সুযোগে ৫১ মিনিটে চিলিয়ান ডিফেন্ডার মারিপান ঠান্ডা মাথায় বল জালে জড়ালে ব্যবধান দ্বিগুন হবার পাশাপাশি মোনাকোর জয় নিশ্চিত হয়। ২০২১ সালে এটি মারিপানের পঞ্চম গোল।
২০১৭ সালে মোনাকো থেকে পিএসজিতে যোগ দেবার পর সাবেক ক্লাবের বিপক্ষে আগের সাতটি ম্যাচে সাত গোল করেছেন এমবাপ্পে। কিন্তু কাল আর সফল হতে পারেননি। ২০১১/১২ সালে ন্যান্সির পর এই প্রথম লিগ ওয়ানের এক মৌসুমে পিএসজিকে দুইবার পরাজিত করার কৃতিত্ব দেখালো মোনাকো। মার্শেই ও লিঁওর পর তৃতীয় দল হিসেবে এই মৌসুমে পার্ক ডি প্রিন্সেসে তারা পিএসজিকে পরাস্ত করলো।