বাসস দেশ-৫২ : তাঁতিদের আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করেছে সরকার : পাটমন্ত্রী

299

বাসস দেশ-৫২
পাটমন্ত্রী-বিতরণ
তাঁতিদের আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করেছে সরকার : পাটমন্ত্রী
ঢাকা, ২০ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক, এমপি বলেছেন, তাঁতিদের আর্থ-সামাজিক উন্নয়ন এবং মূলধন যোগানের কষ্ট দূর করার জন্য সরকার নিরলসভাবে কাজ করেছে। তিনি আজ নারায়ণগঞ্জের রূপগঞ্জে বাংলাদেশ তাঁত বোর্ডের বেসিক সেন্টার এ “তাঁতিদের আর্থ সামাজিক অবস্থার উন্নয়নে চলতি মূলধন সরবরাহ ও তাঁতের আধুনিকায়ন” শীর্ষক প্রকল্পের আওতায় ইনোভেশন কার্যক্রমের অংশ হিসেবে তাঁতি কার্ড বিতরণ অনুষ্ঠানে এ কথা বলেন।
বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান মো. শাহ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে রূপগঞ্জ উপজেলা চেয়ারম্যান মো.শাহজাহান ভূইয়া,উপজেলা নির্বাহী অফিসার শাহ্ নূসরাতসহ সংশ্লিস্ট অংশীজনেরা বক্তব্য রাখেন।
গোলাম দস্তগীর গাজী বলেন, তাঁতিদের চলতি মূলধনের চাহিদা মিটাতে ‘তাঁতিদের জন্য ক্ষুদ্রঋণ কর্মসূচি’ শীর্ষক কর্মসূচির আওতায় এ পর্যন্ত (ডিসেম্বর, ২০২০) ৪৬,৬৪৫ জন প্রান্তিক তাঁতিকে ৯৬৮৭ দশমিক ৩৫ লক্ষ (নয় হাজার ছয়শত সাতাশি কোটি) টাকা ঋণ বিতরণ করা হয়েছে। তিনি বলেন, পদ্মা সেতু সংলগ্ন মাদারীপুরের শিবচর ও শরীয়তপুরের জাজিরায় নির্মিত হচ্ছে শেখ হাসিনা তাঁত পল্লী। রূপগঞ্জ বেসিক সেন্টারের পাশে তাঁত গবেষণা কেন্দ্র হবে। রূপগঞ্জে আরেকটি জামদানি পল্লী স্থাপনের কাজ হাতে নেয়া হয়েছে । সরকারের পক্ষ থেকে তাতিঁদের সুতা রংসহ বিভিন্ন কাঁচামালের সুবিধা দেয়া হবে। নির্মিত হবে আন্তর্জাতিক মানের প্রর্দশনী ও প্রশিক্ষণ কেন্দ্র।
পাটমন্ত্রী বলেন, এ এলাকাসহ দেশের সকল তাঁতীদের রক্ষা করার জন্য সরকার নানামুখি উদ্যোগ গ্রহণ করেছেন। তাঁতীদের যে পরিমাণে ঋণ দেওয়া হয় তাতে তাদের কিছুই হয় না। সহজ শর্তে ঋণের পরিমাণ বাড়ানোর ব্যবস্থা নেয়া হবে। যে পরিমানে ঋণ নিয়ে তাঁতীরা টিকে থাকতে পারে সেই পরিমাণ ঋণের ব্যবস্থা তাঁত বোর্ড করবে ।
বস্ত্র মন্ত্রী বলেন, তাঁতশিল্প বাংলাদেশের ঐতিহ্যের ধারক। এ শিল্পে প্রত্যক্ষ প্রায় ৯ লক্ষ এবং পরোক্ষভাবে ৬ লক্ষ মোট ১৫ পনেরো লক্ষ লোকের কর্মসংস্থান হচ্ছে। বছরে ৪৭ দশমিক ৪৭৪ কোটি মিটার কাপড় উৎপাদনের মাধ্যমে তাঁতশিল্প দেশের মোট বস্ত্র চাহিদার প্রায় ২৮ ভাগ পূরণ করে থাকে। তাই তাঁতিদের জীবনমান উন্নয়নে সরকার বদ্ধপরিকর।
বাসস/তবি/এমএএস/২০০৫/-কেএমকে