বাইডেন আমেরিকানদের পুনরায় আশ্বস্ত করলেন, ‘করোনার টিকা নিরাপদ’

517

কলমাজু, (মার্কিন যুক্তরাষ্ট্র), ২০ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস ডেস্ক) : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন,“ভ্যাকসিনসমূহ নিরাপদ। দয়া করে, নিজের জন্য, আপনার পরিবার, আপনার সম্প্রদায়, এই দেশের জন্য, আপনার পালা আসলে ভ্যাকসিন নিন । এটি সহজলভ্য। এর মাধ্যমেই আমরা এই মহামারীকে পরাজিত করবো।”
মহামারী মারার চাবিকাঠি ধরে রাখায় প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার আমেরিকানদের আশ্বস্ত করার জন্য একটি ফাইজার করোনভাইরাস ভ্যাকসিন প্রস্তুতকারি কারখানা পরিদর্শন করেন। বিশ্বব্যাপী স্বাস্থ্য সঙ্কটের প্রেক্ষিতে রেকর্ড গতিতে উৎপাদিত ওষুধ সম্পর্কে সন্দেহবাদী আমেরিকানদের উদ্দেশ্য কওে এ সময় বাইডেন তাঁর বক্তব্য প্রদানকালে এসব কথা বলেন।
একমাস আগে দায়িত্ব গ্রহনের পর বাইডেন কোভিড -১৯ নিয়ন্ত্রণকে নিজ কাজের শীর্ষে রেখেছিলেন।
তিনি বলেন, “যদি দেশের প্রত্যেকের কাছে একটি বার্তা পাঠানো হয় তবে সেটি হলো “ভ্যাকসিনসমূহ নিরাপদ।”
মিশিগান ফেসিলিটির ফাইজারের গ্নিমিং উৎপাদন সরঞ্জাম পরিদর্শন কালে বাইডেন বলেন, ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থাগুলি সাবধানী। ভ্যাকসিন তৈরির চেয়ে নিরাপদ কিনা তা পরীক্ষা করতে আরো বেশি সময় নেয়। এটাই তাদের সাবধানতা।
তাঁর প্রেসিডেন্ট অধিষ্ঠানের প্রথম ১০০ দিনে মোট ১০০ মিলিয়ন শট প্রদানে প্রতিদিন এক মিলিয়ন শট পরিচালনার গড় লক্ষ্যকে প্রতিদিন ১.৭ মিলিয়ন ভ্যাকসিন প্রদানের মাধ্যমে সহজেই ছাড়িয়ে যাওয়ার পথে বলে বাইডেন মত দেন।
যুক্তরাষ্ট্রে শিগগিরই মৃতের সংখ্যা ৫ লাখ ছাড়িয়ে যাওয়ার প্রেক্ষাপটে বাইডেন বলেন,কখন এই সঙ্কট রোধ হবে তার কোনো ভবিষ্যদ্বাণী তিনি দিতে চান না।
তবে, তিনি বলেন, দেশের বেশিরভাগ অংশ জুড়ে ৬০০ মিলিয়ন ডোজ প্রদানই যথেষ্ট হবে এবং জুলাইয়ের শেষের দিকে তা প্রস্তুত হবে হলে আশা করা যায়।
তিনি বলেন, “আমি বিশ্বাস করি আমরা এই বছরের শেষের দিকে স্বাভাবিকের দিকে যাব। ঈশ্বর ইচ্ছুক হলে এই ক্রিসমাসটি শেষেরটির চেয়ে আলাদা হবে, তবে, আমি তার প্রতিশ্রুতি দিতে পারি না।”